বাবরকে টপকে গেলেন রোহিত শর্মা

পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের জন্য এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপটা মোটেও স্বস্তিদায়ক হয়নি। সাবেক চ্যাম্পিয়ন দলটি সুপার এইটে উঠতে ব্যর্থ হয়েছে। গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় বাবর আজমের নেতৃত্বাধীন দলটি। বিপরীতে চির প্রতিদ্বন্দ্বী দল রোহিত শর্মার নেতৃত্বাধীন দল একের পর এক জয়ে টর্নামেন্টের ফাইনালে পৌঁছেছে। বৃহষ্পতিবার রাতে ভারত টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফানিালে হারিয়েছে ইংল্যান্ডকে।

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের মাঝ দিয়ে রোহিত শর্মা আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ জয়ী অধিনায়কের কীর্তি গড়েছেন। তিনি পেছনে ফেলেছেন পাকিস্তানের বাবর আজমকে। পাকিস্তানের অধিনায়ক ৮৫ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়ে ৪৮ ম্যাচে জয় পেয়েছেন। জয়ের শতকরা হার ৫৬.৪৭। অন্যদিকে রোহিত শর্মা ৪৯ ম্যাচে জয় পেয়েছেন। এই জয় এসেছে মাত্র ৬১ ম্যাচে। স্বাভাবিকভাবে জয়ের শতকরা হারে বাবর আজমকে অনেক পেছনে ফেলেছেন রোহিত শর্মা। তার জয়ের শতকরা হার ৭৮.৬৮।

রোহিত শর্মা শুধু নেতৃত্বে নয় ব্যাট হাতেও তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। সাত ম্যাচে তার রান ২৪৮। তিনটি হাফ সেঞ্চুরি করেছেন। পাশাপাশি টি-২০ বিশ্বকাপ ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। বিশ্বকাপে ৪৩ ম্যাচ খেলে তিনি ১২১১ রান করেছেন। 

টি-২০ ক্রিকেট ইতিহাসে রোহিত শর্মা সবচেয়ে বেশি রানের কীর্তিটা নিজের করেছেন। ১৫০ ইনিংসে তার রান ৪২২২। দ্বিতীয় স্থানে রয়েছেন বাবর আজম। ৪১৪৫ রান তার।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news