দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয় শিরোপা ঘরে তুললো ভারত

প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেও ইতিহাস গড়া হলো না দক্ষিণ আফ্রিকার। শ্বাসরুদ্ধকার ম্যাচে প্রোটিয়াদের স্বপ্ন ভঙ্গ করে এক যুগেরও বেশি সময়ের শিরোপা খরা কাটালো টিম ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুললো রোহিত শর্মার দল। এর আগে ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত।

শনিবার বার্বাডোজের কেনসিংটন ওভাল স্টেডিয়ামে ভারতের দেওয়া ১৭৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬৯ রান তুলতে পারে এইডেন মার্করামের দল। এতে ৭ রানের জয় পায় ভারত। ভারতের হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন আর্শদিপ সিং ও জাসপ্রিত ভুমরা।

[৪] লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। ওপেনার রেজা হেন্ড্রিকস ৪ ও দ্বিতীয় উইকেটে খেলতে নামা অধিনায়ক এইডেন মার্করাম ৫ রানে সাজঘরে ফেরেন।

শুরুর চাপ সামলে দলকে সামনের দিকে এগিয়ে নেন আরেক ওপেনার কুইন্টিন ডি কক ও ত্রিস্টার্ন স্টাবস। ৫৮ রানের জুটি গড়েন তারা। দলীয় ৭০ রানে ব্যক্তিগত ৩১ রান করে সাজঘরে ফেরেন স্টাবস। এরপর আর্শদিপ সিংকে উড়িয়ে মারতে গিয়ে কুলদিপের কাছে তালুবন্ধি হন ডি কক। যাবার আগে ৩১ বলে ৩৯ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন তিনি।

ডি কক ফিরলে দলকে জয়ের পথে নিয়ে যান হেনরিক ক্লাসেন ও ডেভিড মিলার। মারকুটে ব্যাটিংয়ে ক্লাসেন ২৩ বলে ৫ ছক্কা ও ২ চারে তুলে নেন ফিফটি। এরপর ক্রিজে আর টিকতে পারেননি তিনি। ২৭ বলে ৫৭ রান করে আউট হন ক্লাসেন। শেষ দিকে মিলার জয়ের দ্বারপ্রান্তে নিয়ে গেলেও জেতাতে পারেননি দলকে। ১৬ বলে ২১ করে বাউন্ডারি লাইনে সূর্যকুমারের হাতে ধরা পড়লে স্বপ্ন ভঙ্গ হয় আফ্রিকার। শেষে রাবাদা ৪ ও আনরিক ১ রানে অপরাজিত ছিলেন।
 এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করতে পারেননি বিশ্বকাপ জুড়ে দারুণ পারফরম্যান্স করা রোহিত শর্মা। ৫ বলে ৯ রান করেন তিনি।

তবে অন্যপ্রান্ত আগলে রেখে রান তুলতে থাকনে বিরাট কোহলি। ইনিংসের অষ্টম ওভারের শেষ বলে আউট হয়ে সাজঘরে ফেরেন কোহলি। দলের ভাণ্ডারে রেখে যান ৫৯ বলে করা ৭৬ রানের ইনিংস। পুরো ইনিংসে বিরাটকে সঙ্গ দেন অ্যাক্সার প্যাটেল ও শিভম ডুবে। প্যাটেল ৩১ বলে ৪৭ রান করেন ও ডুবে ১৬ বলে ২৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এ দিন ব্যাট হাতে আর কেউই জ্বলে উঠতে পারেননি।

দক্ষিণ আফ্রিকার হয়ে দুটি করে উইকেট নেন কেশব মহারাজ ও আনরিক নর্টজে। এছাড়া কাগিসো রাবাদা ও মার্কো জানসেন একটি করে উইকেট শিকার করেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news