সুইজারল্যান্ডের কাছে হেরে চ্যাম্পিয়ন ইতালির বিদায়

ভাগ্যকে সঙ্গী করে গ্রুপ পর্বের বৈতরণী পার হয়েছিল ইতালি। কিন্তু নক আউট পর্বে সেই সঙ্গটা আর পায়নি। ফলে ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ ষোলো থেকে বিদায় নিতে হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে। শনিবার বার্লিনে অনুষ্ঠিত ম্যাচে সুইজারল্যান্ড তাদেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে।

ম্যাচের প্রতি বিভাগে সুইজারল্যান্ডের কাছে নাস্তানাবুদ হয়েছে ইতালি। সুইজারল্যান্ড তাদের রক্ষণভাগ দারুণভাবে নিশ্ছিদ্র করে রেখেছিল, তবে তাদের আক্রমণভাগের কাজটা সহজ করে দিয়েছিল ইতালির রক্ষণভাগ। তারই সুযোগ কাজে লাগিয়ে উভয়ার্ধে একটি করে গোল পায় সুইজারল্যান্ড। রেমো ফ্রেউলার ৩৭ মিনিটে দলকে এগিয়ে নেওয়ার পর ৪৬ মিনিটে জয় নিশ্চিত করেন রুবেন ভার্গাস।

বর্তমান চ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে সুইজারল্যান্ডের শুরুটা ছিল ধীর গতির। ধীরে ধীরে তারা খেলায় আধিপত্য প্রতিষ্ঠা করে। তারই ধারাবাহিকতায় ২৪ মিনিটে গোলের এক সহজ সুযোগ পেয়েছিল। কিন্তু ইতালি গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা সুইজারল্যান্ডকে হাসতে দেয়নি। ব্রিল এমবোলো শট দারুণভাবে রুখে দেন তিনি।।

তবে বেশিক্ষণ সুইজারল্যান্ডকে গোল থেকে দূরে রাখতে পারেনি ইতালি। ১৩ মিনিট পর ভার্গাসের পাস থেকে দলকে এগিয়ে নেন রেমো ফ্রেউলার। এক গোলে পিছিয়ে থাকা ইতালির কোচ স্প্যালেত্তি দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরতে ছেলেদের উজ্জ্বীবিত করার চেষ্টা করেছেন। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই সুইজারল্যান্ড আবার গোলে করে ইতালির ম্যাচে ফেরার পথ বন্ধ করে দেয়। এবারের গোলদাতা ভার্গাস।

সুইজারল্যান্ডের ভুলে ইতালি ম্যাচে ফেরার একটা সুযোগ পেয়েছিল। কিন্তু ৫১ মিনিটে পাওয়া সুযোগটি তারা কাজে লাগাতে পারেনি। ম্যাচের বয়স যতই বেড়েছে ততই ইতালির আক্রমণভাগ নিষ্প্রাণ হয়েছে। সুইজারল্যান্ডের রক্ষণভাগের সামনে তাদের অসহায়ত্ব প্রকট হয়েছে।

ম্যাচ শেষে ইতালির কোচ তাদের অসহায়ত্বের কথা নির্দ্বিধায় স্বীকার করেছেন। কোচ স্প্যালেত্তি বলেন, দ্বিতীয়ার্ধের শুরুতেই হওয়া গোলটি আমাদের ম্যাচে ফেরার সম্ভাবনা নষ্ট করে দেয়। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news