পরবর্তী শুনানিতেও আদালতে হাজির থাকতে হবে ট্রাম্পকে

মামলার পরবর্তী তারিখ ৪ ডিসেম্বর নির্ধারণ করে ম্যানহাটনের আদালত যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামিন মঞ্জুর করেছেন। এ সময় আইনজীবীরা শুনানিতে ব্যক্তিগত হাজিরা থেকে ট্রাম্পের অব্যাহতি চাইলে তা নাকচ করে দেন বিচারক। সিএনএনে প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের আইনজীবীদের  কাছে ৮ আগস্ট পর্যন্ত যে কোনো মোশন দাখিল করার সময় আছে এবং প্রসিকিউশন ১৯ সেপ্টেম্বরের মধ্যে প্রতিক্রিয়া জানাবে। বিচারক জুয়ান মার্চান বলেছেন, ৪ ডিসেম্বর তিনি এই মোশনের শুনানি করবেন। এ সময় আইনজীবীরা শুনানিতে ব্যক্তিগত হাজিরা থেকে ট্রাম্পের অব্যাহতি চাইলে তা নাকচ করে দেন বিচারক।

ডোনাল্ড ট্রাম্পের ফৌজদারি অপরাধে গ্রেপ্তার হওয়া বা জামিনে মুক্তি পাওয়া নিয়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের কোনো মাথাব্যথা নেই। প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি কারিন জঁ-পিয়ারে বলেছেন, প্রয়োজন হলে প্রেসিডেন্ট এদিকে নজর দেবেন। কিন্তু এই মুহূর্তে এটা তার কাছে কোনো ফোকাস নয়।

মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্প যখন ম্যানহাটনের আদালতে উপস্থিত হন তখন বাইডেন ব্যস্ত ছিলেন কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয় নিয়ে উপদেষ্টাদের সঙ্গে বৈঠক নিয়ে।
জামিনে মুক্ত হওয়ার পর ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রকে যারা ধ্বংস করতে চায়, তাদের কাছ থেকে রক্ষা করায় তার বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে। এ ছাড়া বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরিবারের সবাইকে অপরাধী হিসেবে আখ্যায়িত করেছেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র নরকে যাচ্ছে। জো বাইডেন প্রশাসনকে কটাক্ষ করে তিনি আরো বলেন, হান্টার-বাইডেনের ল্যাপটপই তার পরিবারকে অপরাধী হিসাবে প্রকাশ করেছে এবং পোলস্টারদের মতে নির্বাচনের ফলাফলে ১৭-পয়েন্টের পার্থক্য হবে। কিন্তু আমাদের দরকার ছিল এর চেয়ে অনেক কম। এটি আমাদের পক্ষে হত। কারণ আমাদের দেশ নরকে যাচ্ছে।

ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে নিজ বাসভবন মার-এ- লাগোতে আগের চেহারাতেই পাওয়া গেছে ডোনাল্ড ট্রাম্পকে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে তিনি যে ফৌজদারি মামলায় অভিযুক্ত হয়ে হাজিরা দিতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন তার কোনো ছাপই নেই তার কণ্ঠে বা অভিব্যক্তিতে। শুধু তাই নয়, নিজ বক্তব্যে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার কঠোর সমালোচনা করেন তিনি।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার আদালতের আনুষ্ঠানিকতা শেষে নিউইয়র্ক থেকে ফ্লোরিডায় চলে আসেন ট্রাম্প। ফ্লোরিডার মার-এ-লাগোয় নিজ সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্য দেন তিনি। সেখানে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেট পার্টি এবং বিচারবিভাগের কর্তাব্যক্তিদের বিরুদ্ধে তোপ দাগেন।

ট্রাম্প বলেন,  'শুরু থেকে ডেমোক্র্যাটরা আমার নির্বাচনি ক্যাম্পেইনের ওপর নজরদারি চালিয়েছে। তারা আমার ওপর তদন্তের নামে হামলা চালিয়েছে। এ সময় আবারও ২০২০ সালের নির্বাচন নিয়ে জো বাইডেনকে দোষারোপ করে বলেন, প্রেসিন্ডে নির্বাচনে কারচুপি করে জো বাইডেন জয়ী হয়েছেন।

এরপর যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সরকারের সমালোচনা করে ট্রাম্প বলেন, ‘আমাদের অর্থনীতি ভেঙে পড়ছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

 তিনি আরও বলেন, রাশিয়া এখন চীনের সঙ্গে যোগ দিয়েছে। আপনারা বিশ্বাস করতে পারেন? সৌদি আরব ইরানের সঙ্গে চুক্তি করেছে। যদি আমি আপনাদের প্রেসিডেন্ট থাকতাম তাহলে এসব কিছুই হতো না।

এর আগে মঙ্গলবার নজিরবিহীন ঘটনার সাক্ষী হয় যুক্তরাষ্ট্র। নিউইয়র্কের ম্যানহাটান ডিস্ট্রিক্ট আদালতে হাজির হন ডোনাল্ড ট্রাম্প। এ সময় তিনি আত্মসমর্পণ করলে তাকে গ্রেফতার করা হয়। নেয়া হয় পুলিশি হেফাজতে। হাতকড়া পরানো না হলেও ট্রাম্পের ফিঙ্গার প্রিন্ট নেয়ার পর আদালত কক্ষে পড়ে শোনানো হয় তার বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগ। তবে শুনানিতে আনা সব অভিযোগ নাকচ করে নিজেকে নির্দোষ দাবি করেন সাবেক এই প্রেসিডেন্ট।

এনবিএস/ওডে/সি

news