ম্যাক্রোঁ বললেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে মিত্রতা মানেই দাসত্ব নয়

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে চীনের সঙ্গে বৈরিতা তৈরি হয়েছে যুক্তরাষ্ট্রের। তাই যুক্তরাষ্ট্রের মিত্র হওয়া সত্ত্বেও সম্প্রতি চীন সফর করায় সমালোচনার মুখে পড়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আর এই সমালোচনার জবাবে তিনি স্পষ্ট করে বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে মিত্রতার মানে এই নয় যে, ফ্রান্স তাদের দাস।

চীনে তিন দিনের সফরের সপ্তাহখানেক পর এক সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেছেন, যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে চলতে থাকা উত্তপ্ত সম্পর্কের মধ্যে ফ্রান্স আটকা পড়তে চায় না।  এমন মন্তব্যের কারণে যুক্তরাষ্ট্র ও চীনের রাজনীতিবিদ ও নেতাদের সমালোচনার শিকার হন ম্যাক্রোঁ।

দুদিনের সফরে নেদারল্যান্ড গিয়ে বুধবার এক সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ বলেন, মিত্র হওয়ার অর্থ কিন্তু দাসত্ব নয়। বন্ধুত্ব মানে এই নয় যে আমাদের নিজেদের জন্য চিন্তা করার অধিকার নেই।
তিনি আবারো বলেন, ফ্রান্স একচীন নীতিকে সমর্থন করে।  তাইওয়ান ইস্যুর শান্তিপূর্ণ সমাধান চায় প্যারিস।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট ম্যাক্রোঁর বিরুদ্ধে চীনকে সহযোগিতার অভিযোগ এনেছেন। তবে তার এই অভিযোগের বিষয়ে ম্যাক্রোঁ কোন প্রতিক্রিয়া জানাতে আগ্রহী নন।

এদিকে ট্রাম্পের মন্তব্যকে প্রত্যাখ্যান করেছে হোয়াইট হাউস। এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্টের দপ্তর জানায়, ফ্রান্সের সঙ্গে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে বাইডেন প্রশাসন সন্তুষ্ট এবং আত্মবিশ্বাসী।

চীন ফরাসী প্রেসিডেন্টের বক্তব্যের প্রশংসা করে বলেছে, যে তারা সমালোচনায় অবাক হয়নি।

এনবিএস/ওডে/সি

news