শরণার্থী শিবিরে জোড়া হামলায় মৃতের সংখ্যা ৮০ ছাড়াল

অবরুদ্ধ গাজা উপত্যাকার দক্ষিণাঞ্চলের আবাসিক ভবনগুলোতে এমনকি দক্ষিণের জাতিসংঘ পরিচালিত স্কুলগুলোর ওপর হামলা চালিয়ে ইসরায়েল নতুন গণহত্যা শুরু করেছে। এসব হামলা ও তান্ডবের বিরুদ্ধে ব্যাপক নিন্দা জানানো হয়েছে।

অবরুদ্ধ গাজা উপত্যকার স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, উত্তর গাজার শরণার্থী শিবির ও জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে জোড়া হামলায় এসব লোক নিহত হয়েছেন। এ স্কুল এখন বাস্তুচ্যূত লোকদের জন্য আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, জাতিসংঘ পরিচালিত আল-ফাখুরা স্কুলে ভোরের হামলায় অন্তত ৫০ জন নিহত হন। স্কুলটিকে ইসরায়েলি হামলায় ঘরহারা লোকদের আশ্রয় কেন্দ্রে পরিণত করা হয়েছে।
জাতিসংঘ মানবাধিকার বিষয়ক প্রধান গ্রিফিথস ‘নতুন করে শিশু ও নারীসহ লোকজনের এ হত্যাকান্ডের নিন্দা জানিয়েছেন। এক্স দেওয়া এক পোস্টে তিনি লিখেছেন, আশ্রয় শিবিরগুলো নিরাপদ স্থান। এমন স্থানে হামলা হতে পারে না।

মিসর জাতিসংঘ পরিচালিত স্কুলে হামলাকে যুদ্ধ অপরাধ বলে অভিহিত করে বলেছে, এটি জাতিসংঘের বিরুদ্ধে সুপরিকল্পিত অবমাননা।

শনিবার জাবালিয়া শরণার্থী শিবিরে হামলায় ৩২ জন নিহত হয় যার মধ্যে একই পরিবারের ১৯ শিশু ছিল। হামাসের একজন মুখপাত্র বলেন, এসব হামলা ২০০ হতাহত হয়েছেন।

ইসরায়েলি সেনাবাহিনী এ হামলার ব্যাপারে সুনির্দিষ্ট কিছু বলেনি তবে তারা বলেছে যে, তাদের সেনারা জাবালিয়ার বিভিন্ন অঞ্চলসহ গাজায় তাদের হামলা প্রসারিত করছে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news