হামাসের বিরুদ্ধে লেজার ব্যবহারের ভাবনা ইসরায়েলের?

ইসরায়েল-হামাস যুদ্ধের কারণে বিধ্বস্ত গাজা ভূখণ্ডে যুদ্ধবিরতি শুরু হয়েছে শুক্রবার সকাল থেকে। তবে যুদ্ধবিরতি শেষ হলেই আবার যুদ্ধে জড়িয়ে পড়তে পারে ইসরায়েলি সেনা এবং হামাস। আর যুদ্ধ শুরু হলে হামাসের বিরুদ্ধে ‘আয়রন বিম লেজার গান’ ব্যবহার করতে পারে ইসরায়েল। দেশের আকাশকে নিরাপদ রাখতেই ইসরায়েল এই মহাশক্তিধর হাতিয়ার কাজে লাগাবে বলে মনে করা হচ্ছে।

২০১৪ সালে ‘আয়রন বিম লেজার গান’ প্রথম প্রকাশ্যে আসে। ইসরায়েলকে শত্রু দেশের ক্ষেপণাস্ত্র থেকে রক্ষা করার উদ্দেশ্যে এই অস্ত্রটি তৈরি করা হয়েছিল।

মনে করা হয়, অত্যাধুনিক সেই লেজার অস্ত্র ‘স্টার ওয়ার্স’ এবং ‘স্টার ট্রেক’-এর মতো কল্পবিজ্ঞানের সিনেমার অস্ত্রের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। ২০১৪ সালের ১১ ফেব্রুয়ারি ‘আয়রন বিম লেজার গান’ প্রথম সিঙ্গাপুরের একটি অনুষ্ঠানে জনসমক্ষে আনা হয়। ২০২৫ সাল নাগাদ এই অস্ত্র ইসরায়েলের সেনায় পাকাপাকি ভাবে জায়গা করে নেওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধ পরিস্থিতির কারণে তাড়াহুড়ো করে আসরে নামানো হল ‘মহাস্ত্র’কে।

 ইসরায়েলের আকাশকে সুরক্ষিত রাখতে সে দেশের সেনার হাতে আগে থেকেই ‘অ্যারো-২’, ‘অ্যারো-৩’, ‘ডেভিডস স্লিং’ এবং ‘আয়রন ডোম’-এর মতো ‘নিশ্ছিদ্র পাহারাদার’ রয়েছে। সেই তালিকাতেই নয়া সংযোজন হল ‘আয়রন বিম লেজার গান’। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ‘আয়রন বিম লেজার গান’, ‘আয়রন ডোম’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার থেকে আরও বেশি আধুনিক এবং সাশ্রয়ী।

আয়রন ডোম থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রগুলি তৈরিতে লাখ লাখ ডলার ব্যয় হয়। সে জায়গায় লেজার রশ্মি তৈরির খরচ মাত্র কয়েক ডলার। আয়রন ডোমের চেয়ে হালকা এবং ছোট হওয়ার কারণে আয়রন বিম সহজে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যায়। লুকিয়ে ফেলাও সহজ। ‘আয়রন বিম লেজার গান’ ইসরায়েলের পুরো আকাশকে সুরক্ষিত করার পাশাপাশি স্বতন্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

হামাসের সঙ্গে যুদ্ধের মাঝখানে ইসরায়েলের এই মহাস্ত্র ব্যবহারের সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আয়রন বিমের কিছু ত্রুটিও রয়েছে। এই অস্ত্র ভিজে গেলে তা সঠিক ভাবে কাজ না-ও করতে পারে। তবে যে আয়রন ডোমকে ইসরায়েলের ‘নিñিদ্র পাহারাদার’ বলে মনে করা হত, সেই প্রযুক্তিও হামাসের মুহুর্মুহু হামলায় কার্যত ‘বিভ্রান্ত’ হয়ে পড়েছিল। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news