পাশ্চাত্যকে তুরস্ক: ইসরায়েলের যুদ্ধ অপরাধ থেকে নিজেদেরকে দূরে রাখুন  

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান এ আহ্বান জানিয়ে বলেছেন, ফিলিস্তিনি পতাকার প্রতি অসহনশীলতাকে ইতিহাস ক্ষমা করবেন না। তিনি বর্তমান ইউরোপে শান্তির আহ্বান জানিয়ে বলেন, এ অঞ্চলটিতে বর্তমানে মত প্রকাশের স্বাধীনতার বাহানায় পবিত্র কোরআনের অবমাননাকে গ্রহণযোগ্য মনে করা হচ্ছে।

ইস্তাম্বুলে আন্তর্জাতিক কৌশলগত যোগাযোগ (ট্রাটকম) সম্মেলনে বক্তৃতাকালে ফিদান এ সব কথা বলেন। তিনি বলেন, আরও ফিলিস্তিনিকে হত্যা করতে ইসরায়েলকে কোন শর্তযুক্ত বা নিঃশর্ত ব্লাঙ্ক চেক প্রদান থেকে পশ্চিমা বিশ্বকে বিরত থাকতে হবে। অন্যথায় ইতিহাস তাদেরকে ক্ষমা করবে না।

তুর্কী পররাষ্ট্রমন্ত্রী বলেন, কেবল ন্যায়বিচার, আন্তর্জাতিক সহযোগিতা ও সত্যের মাধমেই যথার্থ শান্তি আসতে পারে। তিনি বলেন মিথ্যা প্রচারণা আফগানিস্তান ও ইরাকে সামরিক হস্তক্ষেপের পথ প্রশ্বস্ত এবং গোটা অঞ্চলে বিশৃঙ্খলার সৃষ্টি করেছিল। আর এখন গাজার ঘটনা নিয়ে অনুরূপ মিথ্যাচার করা হচ্ছে।

ফিদান বলেন, দুই ধরণের মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে । প্রথমটি গাজা উপত্যাকা ও পশ্চিম তীরে ইসরায়েল সংঘটিত যুদ্ধ অপরাধ আর দ্বিতীয়টি ৭ অক্টোবরে ইসরায়েলে হামাসের আক্রমন।

তিনি বলেন, ফিলিস্তিনেরা যে মানবিক দুর্যোগের মধ্যে রয়েছে অধিকাংশ পশ্চিমা গণমাধ্যম পক্ষপাতিত্বমূলক আচরণের মাধ্যমে তাকে উপেক্ষা করছে। অন্যদিকে মিথ্যা তথ্য প্রচারকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া হয়েছে যা কেবল ৭ অক্টোবরের ঘটনার মধ্যে সীমাবন্ধ নয়।

তুর্কী পররাষ্ট্রমন্ত্রী বলেন, গাজার ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের গণহত্যাকে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার বলে বৈধতা প্রদান করা উচিৎ হবে না। তিনি বলেন, তার দেশ তুরস্ক কখনো ফিলিস্তিনিদের দায়িত্ব গ্রহণ এবং তাদের পাশে দাঁড়াতে কখনো দ্বিধা করবে না।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news