গাজায় ৪০ হাজার টন বোমা ফেলেছে ইসরায়েল ৩৮ দিনে

ফিলিস্তিনের গাজা উপত্যাকাকে বসবাসের অযোগ্য করার লক্ষ্য নিয়ে গত দেড় মাসে ইসরায়েল যে বোমা হামলা চালিয়েছে এমন নৃশংস আর কখনো হয়নি অঞ্চলটিতে। ৭ অক্টোবর থেকে ইসরায়েল একটানা ৩৮ দিন ধরে এ বর্বর হামলা চালিয়েছে। গাজার ফিলিস্তিনি মিডিয়া অফিস এ কথা জানিয়েছে।

মিডিয়া অফিস জানায়, গাজা উপত্যাকাকে মানুষের বসবাসের অনুপযোগী করার লক্ষ্য নিয়ে দৃশ্যত দখলদার ইসরায়েলি বাহিনী গত ৭ অক্টোবর থেকে অঞ্চলটির ওপর এমন বিপুল বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। মিডিয়া অফিসের পরিচালক সালামা মারুফ টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে এমন্তব্য করেন। অস্থায়ী যুদ্ধবিরতির তৃতীয় দিনে রোববার এ বিবৃতি দেন তিনি। শুক্রবার থেকে এ মানবিক যুদ্ধবিরতি কার্যকর হয়েছে।

 তিনি বলেন, দখলদার বাহিনী এবার যে বিপুল বিস্ফোরক ব্যবহার করেছে। এর আগে কখনও এমনটি কোথাও করা হয়নি। যেখানে বোমা হামলা হয়েছে তার ধ্বংসস্তুপের নীচে চাপা পড়ে শত শত মানুষ শহীদ হয়েছেন। তাদের বসতবাড়িই তাদের কবরে পরিণত হয়েছে।
অস্থায়ী যুদ্ধবিরতি সম্পর্কে মারুফ বলেছেন, ভয়াবহ গণহত্যা ও ধ্বংসযজ্ঞের শিকার জনগণের জন্য সাময়িক হলেও কিছুটা স্বস্তি এনে দিযেছে এ যুদ্ধবিরতি। তিনি বলেন, গাজার  এক তুতীয়াংশ মানুষ এখনো অতি জরুরী কোন ত্রাণসামগ্রী পায়নি। অঞ্চলটিতে সব আন্তর্জাতিক প্রতিষ্ঠানের অনুপস্থিতিও দৃশ্যমান।  তিনি এ ব্যাপারে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি গাজায় বিপুল সংখ্যক ফিল্ড হাসপাতাল স্থাপন করা খুবই জরুরি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news