গাজায় ইসরায়েলি অবৈধ হামলা নিয়ে এরদোগান-রাইসি আলোচনা

টেলিফোনে রোববার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান গজা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। তারা ফিলিস্তিনি জনগণের জন্য মানবিক ত্রাণ সহায়তার অবস্থা এবং স্থায়ী যুদ্ধবিরতির সম্ভাব্য বিভিন্ন পদক্ষেপ নিয়ে মত বিনিময় করেন। তুরসেকর কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে।

তুরস্ক সরকারের দেওয়া বিবৃতিতে বলা হয়, এরদোগান ফিলিস্তিনি ভুখন্ডে ইসরায়েলের নৃশংসতা মোকাবিলায় মুসলিম বিশ্ব বিশেষকরে ইরান ও তুরস্কের অভিন্ন অবস্থান ও নীতি গ্রহণ করার ওপর গুরুত্ব আরোপ করেন।

তিনি আরও বলেন, স্থায়ী যুদ্ধবিরতি এবং স্থায়ী শান্তি স্থাপনে আংকারা ও তেহরান অব্যাহতভাবে একযোগে কাজ করে যাবে। দুই নেতা তুরস্ক-ইরান উচ্চ পর্যায়ে সহযোগিত পরিষদের বৈঠকের প্রস্ততি নিয়েও কথা বলেছেন। তুরস্কে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গাজায় চারদিনের অস্থায়ী যুদ্ধবিরতি চলছে শুক্রবার থেকে। যুদ্ধবিরতির প্রথম তিন দিনে হামাস ৫৪ জন ইসরায়েলি ও বিদেশি জিম্মিকে এবং ইসরায়েল ১১৭ জন ফিলিস্তিনিকে মুক্তি দেয়। চুক্তি অনুযায়ী বিভিন্ন দলে বন্দি বিনিময় করা হবে।

৭ অক্টোবর থেকে ইসরায়েল ২৪ নভেম্বর পর্যন্ত টানা ৩৮ দিন হামলা চালায়। এতে ১৪ হাজার ৮৫৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন যার মধ্যে ৬১৫০ শিশু এবং ৪ হাজারের বেশি নারী। এরআগে ওইদিন ফিলিস্তিনের স্বাধীনতার জন্য যুদ্ধরত হামাস যোদ্ধাদের আক্রমনে ১২০০ ইসরায়েলি নিহত এবং ২৪২ জন জিম্মি হিসেবে আটক হয়। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news