এ তথ্য জানিয়েছে ইসরায়েলের দৈনিক হারতেজ। ইসরায়েলি ডিফেন্স ফোর্স আইডিএফ মাত্র ১০ জন সেনার নাম প্রকাশ করে বলেছে, একটি ভবন ভাঙ্গার সময় সেটি তাদের উপর ধসে পড়ে। তাতে এই নিহতের ঘটনা ঘটেছে। 

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘উদ্দেশ্য হাসিলের জন্য আমাদের সৈনিকরা কাজ করে যাচ্ছে। তাদের মৃত্যুর খবরে সকালটা অত্যন্ত কঠিন ও দুঃখের হয়ে উঠলো।’

আইডিএফের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ড্যানিয়েল হাগারি এক বিবৃতিতে বলেছেন, ভবন ধসে ২১ জন রিজার্ভ সেনা নিহত হয়েছে ঠিকই, তবে সেটা ঘটেছে একটা বিস্ফোরণের কারণে। এ সময় হামাসের ছোড়া প্রোপেল গ্রেনেডের একটি রকেট ক্ষেপণাস্ত্র আঘাত করেছিল একটি ট্যাংকে।   

হারতেজের অপর প্রতিবেদনে বলা হয়, আইডিএফ যে ১০ জনের নাম প্রকাশ করেছে তারা দক্ষিণ গাজাতেই নিহত হয়েছে। একটি ভবন ভাঙ্গার সময় হামাস ইসরায়েলি সেনাদের উপর প্রোপেল গ্রেনেডের রকেট ছোড়ে। তখনই ভবনটি সেনাদের উপর ধসে পড়ে। 

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বিরোধী দলীয় নেতা ইয়ার লেপিডের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, সোমবার মধ্য গাজায় ২১ সেনার মৃত্যুতে তিনি মর্মাহত ও বেদনার্ত। লেপিড এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘নিহতরা ইসরায়েলের হিরো। তারা দেশপ্রেমিক। আমি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আপনাদের এই দুঃসময়ে গোটা দেশ আপনাদের পাশে আছে। জাতি তাদের স্মরণে রাখবে।’

ন্যাশনাল সিকিউরিটি মিনিস্টার ইতামার বেন গভির বলেছেন, এই ঘটনা থেকে স্পষ্ট যে গাজায় যুদ্ধ চালিয়ে যাওয়া উচিত। 

news