গাজায় ইসরায়েলি বোমাবর্ষণে ইসমাইল হানিয়ার ছেলে নিহত

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের পলিটব্যুরো প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়ার ছেলে ২২ বছর বয়সি হাজিম হানিয়া নিহত হয়েছেন। শনিবার গাজার একটি আবাসিক এলাকায় বিমান হামলা বিমান হামলায় হাজিম নিহত হয়েছেন। অসমর্থিত সূত্রে এ খবর জানা গেছে। 

ফিলিস্তিনি সূত্রগুলো জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত হানিয়ার নিজস্ব বাড়িসহ গাজায় এই হামাস নেতার আত্মীয়-স্বজনের ঘরবাড়িতে বহুবার বিমান হামলা চালিয়েছে দখলদার সেনারা। এসব হামলায় ইসমাইল হানিয়ার অন্তত ১৪ আত্মীয় নিহত হয়েছেন।

ইসমাইল হানিয়া কাতারে অবস্থিত হামাসের প্রবাসি দপ্তরের দায়িত্ব পালন করছেন। গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠাসহ অন্যান্য ইস্যুতে বিভিন্ন পক্ষের সঙ্গে কূটনৈতিক দেনদরবারে ব্যস্ত রয়েছেন তিনি।

ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজার সর্বদক্ষিণের শহর রাফাহতে অভিযান চালানোর যে নির্দেশ দিয়েছেন। হামাস রাফাহতে হামলা চালানোর বিরুদ্ধে ইসরায়েলকে কঠোর হুঁশিয়ার করে দিয়ে বলেছে, সমস্ত উপত্যকার বেশিরভাগ মানুষ এখন রাফাহ শহরে অবস্থান করছেন। কাজেই সেখানে হামলা হলে ভয়াবহ বিপর্যয় তৈরি হবে এবং লাখ লাখ মানুষ হতাহত হবে। হামাস বলেছে, রাফাহ হামলা হলে তার দায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে নিতে হবে।

news