গাজার শিল্পাঞ্চল গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েল: সর্বত্র মরদেহ

ফিলিস্তিনের গাজা সিটির শিল্পাঞ্চল মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে ইসরায়েল। স্থল অভিযান শেষে ইসরায়েলি বাহিনী ওই এলাকা থেকে সরে গেলে, সেখানকার অলিগলি এবং বিধ্বস্ত ভবনের নিচে একের পর এক লাশ পাওয়া যাচ্ছে।
  
গাজা সিটির শিল্পাঞ্চল থেকে ইসরায়েলি বাহিনীকে প্রত্যাহার করে নেওয়ার পর, সেখানকার ‘হৃদয়বিদারক চিত্র’ প্রকাশ্যে আসছে। গোটা এলাকা মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে। অলিগলি আর বিধ্বস্ত ভবনে বহু লাশ ছড়িয়ে-ছিটিয়ে আছে।

গাজা নগরীর শুজাইয়া এবং তাল আল-হাওয়া এলাকায় রাস্তাঘাট ও বিধ্বস্ত ভবন থেকে উদ্ধার করা হয়েছে ৯০টি লাশ। গাজা প্রশাসনের জরুরি পরিষেবা বিভাগ এ কথা জানিয়েছে।

একই চিত্র গাজা নগরীর তাল আল-হাওয়া এলাকারও। ইসরায়েলি বাহিনী সরে যাওয়ার পর সেখানকার রাস্তাঘাটে গলিত লাশ ছড়িয়ে-ছিটিয়ে থাকতে দেখা গেছে। সেখান থেকে ৩০টি লাশ উদ্ধার করা হয়েছে। এসব লাশের বেশির ভাগই নারী ও শিশুর বলে স্থানীয় লোকজন জানিয়েছেন।

শুক্রবার উত্তর গাজার অ্যাম্বুলেন্স ও জরুরি পরিষেবা বিভাগের কর্মকর্তা ফারেস আফানেহ বলেন, ‘তাল আল-হাওয়া এলাকা থেকে আংশিক সেনা প্রত্যাহার করেছে ইসরায়েলি বাহিনী। তিনি বলেন, লাশগুলো উদ্ধারে অ্যাম্বুলেন্স কর্মীরা আরও আগে ঘটনাস্থলে যেতে না পারায়, সেগুলোতে পচন ধরেছে। ধ্বংসস্তূপের নিচে অনেক লাশ পড়ে আছে।

news