গাজার খান ইউনিসে নতুন করে ইসরাইলি হামলা, হতাহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু, নিহত ৭০

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার খান ইউনিসে নতুন করে অভিযান শুরুর ঘোষণা দেয়ার পরপরই হামলা চালিয়েছে দখলদার ইসরাইলি বাহিনী। এতে ২৪ ঘণ্টায় কমপক্ষে ৭০ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। 

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী, সোমবার (২২ জুলাই) খান ইউনিসে অভিযান চালানোর ঘোষণা দেয় ইসরাইলি বাহিনী। এতে বিমান থেকে ফেলা লিফলেটের মাধ্যমে শহরবাসীদের নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়। তবে নির্দেশনা দেয়ার অল্প সময়ের মধ্যেই শুরু করা হয় অভিযান।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ হিসেব অনুযায়ী, ২৪ ঘণ্টায় ৭০ ফিলিস্তিনি নিহত এবং শতাধিক আহত হয়েছেন।

ফিলিস্তিন কর্তৃপক্ষের অভিযোগ, পর্যাপ্ত সময় না দেয়ায় খান ইউনিস থেকে বের হতে পারেননি অসংখ্য মানুষ। ইসরাইলি বোমার আঘাতে পথেই নিহত হন অনেকে। যারা প্রাণে বাঁচেন তারা আহত হয়েছেন। হতাহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

এদিন উপত্যকার দেইর আল বালাহর কাছে আল আকসা হাসপাতালের বাইরে হামলা চালায় নেতানিয়াহু বাহিনী। এতে গুরুতর আহত হন কয়েকজন। আলজাজিরা বলছে, ইসরাইলি বাহিনী যেখানে হামলা চালিয়েছে, তা নিরাপদ জায়গা হিসেবে চিহ্নিত করা ছিল আগে থেকেই।

ইসরাইলি হামলায় প্রতিদিনই বাড়ছে হতাহতের সংখ্যা। অব্যাহত গোলা বর্ষণে গাজার স্বাস্থ্যব্যবস্থা পুরোপুরি ধসে পড়েছে। আল নাসের হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, তাদের কার্যক্রম সীমিত হয়ে পড়েছে। আহতদের সেবা দেয়ার মতো চিকিৎসা সরঞ্জামও ফুরিয়ে আসছে দ্রুত। এ অবস্থা অব্যাহত থাকলে কিছুদিনের মধ্যে হাসপাতালটিতে রোগীদের সেবা দেয়া পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

news