হুতি-ইসরাইল মধ্যে উত্তেজনা, মধ্যপ্রাচ্যে বড় যুদ্ধের শঙ্কা

ইসরাইলের প্রধানমন্ত্রী বেন ইয়ামিন নেতানিয়াহুর যুক্তরাষ্ট্র সফরের মধ্যেই ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি ও লেবানন-ভিত্তিক সংগঠন হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলের দেখা দিয়েছে তীব্র উত্তেজনা। যেকোনো মুহূর্তে বড় ধরনের যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। ইয়েমেনের হোদেইদাহ বন্দরে হামলার পর ইসরাইলে পাল্টা হামলার ঘোষণা দিয়েছে হিজবুল্লাহ। সূত্র : সময়টিভি

গাজায় বর্বরতার মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ইরান সমর্থিত ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতিরা লোহিত সাগরে চলাচলরত ইসরাইল সংশ্লিষ্ট জাহাজে চালায় একের পর এক হামলা। এতে বিক্ষুব্ধ হয়ে হুতিদের অবস্থান লক্ষ্য করে ইয়েমেনের সানায় বেশ কয়েকবার বিমান হামলা চালায় মার্কিন জোট। তবে এবারই হুতিদের অবস্থান লক্ষ্য করে প্রথমবারের মতো সরাসরি হামলা চালায় ইসরাইলি বাহিনী। শনিবার (২০ জুলাই) হুতিদের অবস্থান লক্ষ্য করে হুদেইদাহ বন্দরে হামলা চালায় তেল আবিব।

হুদেইদাহতে হামলার কয়েক ঘণ্টা পরই ইসরাইলকে লক্ষ্য করে সতর্কবার্তা দেয় ইরান সমর্থিত ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি। এর জেরে ইসরাইলের গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা চালাতে দ্বিধাবোধে করবে না বলে হুঁশিয়ারি দিয়েছে তারা।

হুতিদের সঙ্গে চরম উত্তেজনার মধ্যেই রোববার ওয়াশিংটন সফরে গেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেন ইয়ামিন নেতানিয়াহু। কর্মকর্তারা জানায়, মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করার কথা রয়েছে তার। সাক্ষাতে ইসরাইলের বর্তমান পরিস্থিতি এবং উদ্ভূত নতুন উত্তেজনার বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে দুই নেতার।
 
বিশেষজ্ঞরা বলছেন, গাজায় ইসরাইলি আগ্রাসনের মধ্যেই ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও হুতি বিদ্রোহীদের সঙ্গে তেল আবিবের বড় ধরনের সংঘাত জড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। হিজবুল্লাহ ও হুতিদের সঙ্গে সরাসরি বড় ধরনের যুদ্ধে জড়িয়ে পড়তে পারে ইসরাইল। এতে মধ্যপ্রাচ্য পরিস্থিতি আরও জটিল হয়ে পড়তে পারে। 

news