প্রতিবেশীদের ওপর যুদ্ধ চাপিয়ে নিজেও অস্বস্তিতে আছে ইসরায়েল। যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনা অস্ত্র দিয়ে তারা নিরীহ মানুষ মারছে। এবার মধ্যপ্রাচ্যের আরও দুটি দেশের কাছে শত শত কোটি টাকার অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

২০১৫ সালে ইয়েমেনে হামলা করে বসে সৌদি আরব। দেশটির নির্বাচিত সরকারকে হটিয়ে বিদ্রোহী ক্ষমতা দখলের পর এমন অভিযান নামে রিয়াদ। সানার গৃহযুদ্ধে সৌদি একাই নামেনি। পাশে পেয়েছিল মিত্র দেশ সংযুক্ত আরব আমিরাতকে। এবার এই দুই দেশের কাছে অস্ত্র বিক্রির সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন ওই অস্ত্র বিক্রির ঘোষণা দেয়। আল আরাবিয়া জানিয়েছে, এই দুই দেশের কাছে ২২৫ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র। সৌদি ও আমিরাতের কাছে কী ধরনের অস্ত্র বিক্রি করা হতে পারে, তা পৃথক এক বিবৃতিতে জানিয়েছে পেন্টাগন।

ওই বিবৃতিতে বলা হয়, মার্কিন পররাষ্ট্র দপ্তর AIM-9X Block II Sidewinder Tactical Missiles বিক্রির অনুমোদন দিয়েছে। এর সঙ্গে আরও কিছু যন্ত্রপাতিও কিনতে পারবে রিয়াদ ও আবুধাবি। এজন্য তাদের ঢালতে হবে প্রায় ২৫ কোটি ১৮ লাখ ডলার।

এর বাইরেও AGM-114R3 Hellfire II missiles কিনতে পারবে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। এগুলোর পাশাপাশি অন্যান্য লজিস্টিক সাপোর্ট কিনতে খরচ হবে ৬৫ কোটি ৫০ লাখ ডলার। এ ছাড়া বিভিন্ন ধরনের ট্যাংক, মেশিন গান ও ট্যাংক বিধ্বংসীও অস্ত্রও কিনতে পারবে রিয়াদ ও আবুধাবি।

news