ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ডা. মাসুদ পেজেশকিয়ান বলেছেন, মধ্যপ্রাচ্যে শান্তি ও নিরাপত্তা পুনরুদ্ধারের লক্ষ্যে যেকোন প্রস্তাবকে সমর্থন করবে তেহরান। একইসাথে তিনি ইউরোপীয় দেশগুলোকে গাজা এবং লেবাননে গণহত্যামূলক যুদ্ধ বন্ধ করতে ইহুদিবাদী ইসরাইলকে বাধ্য করার আহ্বান জানিয়েছেন।

পেজেশকিয়ান গতকাল (রোববার) ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সাথে এক ফোনালাপে এই মন্তব্য করেন। ফোনালাপে তারা এই অঞ্চলের সাম্প্রতিক ঘটনাবলী বিশেষ করে দক্ষিণ লেবাননে ইসরাইলি আক্রমণ নিয়ে আলোচনা করেন।

প্রেসিডেন্ট পেজেশকিয়ান জোর দিয়ে বলেন, যুদ্ধ ও সংঘাতমুক্ত একটি নিরাপদ অঞ্চল চায় ইরান। এজন্য যুদ্ধবিরতির যেকোন প্রচেষ্টাকে স্বাগত জানায় তেহরান। 

তিনি উল্লেখ করেন, ৩১ জুলাই তেহরানে হামাস নেতা ইসমাইল হানিয়াকে হত্যার পর ইরান সংযম দেখিয়েছে এবং পশ্চিমা কূটনীতিকে গাজায় যুদ্ধবিরতি চুক্তির মধ্যস্থতার সুযোগ দিয়েছে। কিন্তু ইহুদিবাদীরা গাজায় তাদের বোমা হামলা ও অপরাধ তীব্রতর করে এবং লেবাননে ছড়িয়ে দিয়ে যেকোনো মানবিক কাঠামো এবং আন্তর্জাতিক আইনের প্রতি অবজ্ঞা দেখিয়েছে। 

পেজেশকিয়ান ইসরাইলকে গাজা ও লেবাননে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে বাধ্য করার জন্য ইউরোপের অন্য নেতাদের সাথে কাজ করার জন্য প্রেসিডেন্ট ম্যাক্রনকে আহ্বান জানান। এছাড়া, ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করার বিষয়ে ফরাসি সরকারের সিদ্ধান্তকেও স্বাগত জানান ইরানি প্রেসিডেন্ট। গত সপ্তাহে প্রেসিডেন্ট ম্যাক্রন বলেছিলেন, গাজায় বেসামরিক নাগরিকদের হত্যার জন্য ফ্রান্স ইসরাইলকে অস্ত্র দেবে না।

পার্সটুডে

news