মেদভেদেভ ও কেভিতোভা মিয়ামির ফাইনালে

মিয়ামি ওপেনের শিরোপা প্রত্যাশী  রাশিয়ার দানিল মেদভেদেভ পুরুষ এককের ও  চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা মহিলা এককের ফাইনালে উঠেছেন।

বিশ্বের সাবেক এক নম্বর খেলোয়াড় ২৭ বছর বয়সী মেদেভেদেভ সেমিফাইনালে ৭-৬, ৩-৬ ও ৬-৩ সেটে ১৪তম বাছাই স্বদেশী ছোটবেলার বন্ধু ২৬ বছর বয়সী ক্যারেন খাচানভকে হারিয়ে দেন। এ নিয়ে চলতি বছরে তিনি ৩১টি ম্যাচের মধ্যে ২৮টিতে জয়লাভ করেছেন।

১৯৮১ সালের পর টানা পাঁচটি এটিপির ফাইনালে উঠে আরেক কৃতিত্ব দেখালেন মেদভেদেভ। ৪২ বছর আগে ইভান লেন্ডল টানা পাঁচটি এটিপির ফাইনালে উঠেছিলেন। ফাইনালে মেদভেদেভ খেলবেন স্পেনের কার্লোস আলকারাজ ও জানিক সিনারের মধ্যকার অপর সেমিফাইনালের বিজয়ীর সঙ্গে। মেদভেদেভ এরআগে রটারডম, দোহা ও দুবাই টেনিস টুর্নামেন্টের শিরোপা জিতেছেন। তবে ইন্ডিয়ান ওয়েলস আসরের ফাইনালে তিনি বিশ্বের এক নম্বর খেলোয়াড় আলকারাজের কাছে পারজিত হন।   

এদিকে, দু’বারের উইম্বলডন চ্যাম্পিয়ন ৩৩ বছর বয়সী কেভিতোভা সরাসরি ৭-৫ ও ৬-৪ সেটে এবারের আসরে চমক সৃষ্টিকারী বিশ্বের ৭৪ নম্বর খেলোয়াড় রুমানিয়ার সোরানা চিরস্তিয়াকে পরাজিত করেন। কেভিতোভা ফাইনালে খেলবেন বর্তমান উইম্বলডন চ্যাম্পিয়ন কাজাখস্তানের এলেনা রাইবাকিনার বিপক্ষে। রাইবাকিনা টানা ১৩ ম্যাচে অপরাজিত রয়েছেন বলে ফাইনালে তাকে হারানো কেভিতোভার জন্য একটি বড় চ্যালেঞ্জ বলেই ধারনা করা  হচ্ছে।

এনবিএস/ওডে/সি

news