রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের ২৬২ ক্রীড়াবিদ নিহত


রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে ইউক্রেনের ২৬২ জন অ্যাথলেট নিহত হয়েছেন। এ ছাড়া রুশ হামলায় ৩৬৩টি ক্রীড়া অবকাঠামো ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছেন ইউক্রেনের ক্রীড়ামন্ত্রী ভাদিম হুতসাইত।

শনিবার ইউক্রেনে সফররত ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জিমন্যাস্টিকসের প্রেসিডেন্ট মোরিনারি ওয়াতানাবের সঙ্গে এক বৈঠকে এসব কথা জানান হুতসাইত।

ভ্লাদিমির পুতিনের রাশিয়ার দ্বারা করা ক্ষতির জন্য দুঃখ প্রকাশ করে হুতসাইত বলেন, রাশিয়ার কোনো ক্রীড়াবিদকে অলিম্পিক বা অন্যান্য ক্রীড়া প্রতিযোগিতায় অনুমতি দেওয়া উচিত নয়।

রাশিয়ার ক্রীড়াবিদরা এই যুদ্ধকে সমর্থন করে বলে দাবি তুলে ইউক্রেনের ক্রীড়ামন্ত্রী আরও বলেন, তারা (ক্রীড়াবিদেরা) সবাই এ যুদ্ধকে সমর্থন দিচ্ছে এবং এ যুদ্ধের সমর্থনে আয়োজিত ক্রীড়া আসরগুলোতে অংশ নিচ্ছে।

এদিকে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের নিরপেক্ষ হিসেবে বিবেচনা করে ধীরে ধীরে আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোতে অংশগ্রহণের সুপারিশ করেছে।

তবে ২০২৪ সালে ফ্রান্সের রাজধানী প্যারিস অলিম্পিকে এসব দেশের অ্যাথলেটদের অংশগ্রহণের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়নি আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

তবে ইউক্রেন বলেছে, ২০২৪ সালের অলিম্পিক গেমসে যদি রাশিয়ার বিরুদ্ধে খেলতে হয় তাহলে নিজেদের খেলোয়াড়দের (ইউক্রেনীয়) সেখানে খেলার অনুমতি দেবে না ইউক্রেন। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ইউক্রেনের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে, ইউক্রেনের জাতীয় পর্যায়ের বেশ কয়েকজন ক্রীড়াবিদ দেশ রক্ষার জন্য নিজের জীবন বাজি রেখে স্বেচ্ছায় অস্ত্র হাতে তুলে নিয়েছেন।

এই বছর নিহতদের মধ্যে রয়েছেন ফিগার স্কেটার দিমিত্রো শার্পার। তিনি বাখমুতের কাছে যুদ্ধে রাশিয়ান সৈন্যের হাতে মারা যান। এ ছাড়া ২২ বছর বয়সী ডেকাথলন চ্যাম্পিয়ন ভলোদিমির আন্দ্রোশচুকও মারা যান।

এনবিএস/ওডে/সি

news