সন্ধ্যায় শিরোপা লড়াই: জকোভিচের বিশ্বরেকর্ড নাকি রুদের প্রথম

বিশ্বের তিন নম্বর পুরুষ খেলোয়াড় সার্বিয়ার নোভাক জকোভিচ ও বিশ্বের চার নম্বর খেলোয়াড় নরওয়ের তরুণ তারকা ক্যাসপার রুদ বাংলাদেশ সময় আজ রোববার (১১ জুন) সন্ধ্যা সাড়ে ৬টায় বছরের দ্বিতীয় গ্রান্ড স্লাম টেনিস আসর ফ্রান্স ওপেনের ফাইনালে মুখোমুখি হচ্ছেন। প্যারিসের রোলা গ্যারো স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

ফাইনাল ম্যাচে জকোভিচ জিতলে ২৩টি গ্রান্ড স্লাম শিরোপা লাভ করে তিনি গড়বেন বিশ্বরেকর্ড। এতোদিন তিনি স্পেনিশ তারকা রাফায়েল নাদালের সঙ্গে যৌথভাবে বিশ্বরেকর্ডের অধিকারী ছিলেন ২২টি করে গ্রান্ড স্লাম শিরোপা নিয়ে। রোববারের ফাইনালে জয়ী হলে তিনি নাদালকে ছাড়িয়ে এককভাবে বিশ্বরেকর্ডের মালিক হবেন। আর রুদ ফাইনালে জিতলে তিনি জিতবেন ক্যারিয়ারের প্রথম গ্রান্ড স্লাম শিরোপার মালিক। সেক্ষেত্রে জকোভিচের নতুন বিশ্বরেকর্ড গড়া আপাতত হবে না।  

এবারের ফাইনালের বিজয়ী খেলোয়াড় পাবেন ২৩ লাখ ইউরো (প্রায় ২৬ কোটি সাড়ে ৭৬ লাখ বাংলাদেশী টাকা), আর পরাজিত খেলোয়াড় পাবেন সাড়ে ১১ লাখ ইউরো ( প্রায় ১৩ কোটি সাড়ে ৩৮ লাখ বাংলাদেশী টাকা)।    

এরআগে সেমিফাইনালে বিশ্বের এক নম্বর পুরুষ খেলোয়াড় স্পেনের কার্লোস আলকারাজকে ৬-৩, ৫-৭, ৬-১ ও ৬-১ সেটে হারিয়ে ৩৬ বছর বয়সী জকোভিচ এবং জার্মানির আলেকজান্ডার জিভেরেভকে সহজেই ৬-৩, ৬-৪ ও ৬-০ সেটে পরাজিত করে মাত্র ২২ বছর বয়সী রুদ ফাইনালের টিকিট নিশ্চিত করেন।  

জকোভিচ ২০১৬ ও ২০২১ সালে জিতেছেন ফ্রান্স ওপেনের শিরোপা। তিনি অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন রেকর্ড সংখ্যক ১০ বার। ২০১০ সালের অলিম্পিকে ব্রোঞ্জ পদক জিতেছেন জকোভিচ।

রুদ ২০২২ সালে ফ্রান্স ওপেন ও ইউএস ওপেনের ফাইনালে উঠেছিলেন, তবে শিরোপা জেতা হয়নি। রোববারের ফাইনালে জকোভিচকে হারিয়ে ক্যারিয়ারের প্রথম গ্রান্ড স্লাম এককের শিরোপা জিততে চান। তবে অভিজ্ঞ খেলোয়াড় জকোভিচের বিপক্ষে তিনি কতটা ভালো খেলবেন এবং প্রথম গ্রান্ড স্লাম আসরের শিরোপার স্বাদ পাবেন কি না, সেটাই দেখার বিষয়। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা


 এনবিএস/ওডে/সি

news