তিন বছর পর ভারতকে হারিয়ে সিরিজ সমতায় ফিরালো ওয়েস্ট ইন্ডিজ

ঘরের মাঠে ভারতের বিপক্ষে টেস্টে ভরাডুবির পর, তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও হেরেছিলো ওয়েস্ট ইন্ডিজ। তবে দ্বিতীয় মাচে রোহিত-কোহলিকে ছাড়া খেলতে নামা ভারতকে রীতিমতো বিধ্বস্ত করে সিরিজের ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিকরা। শনিবার দিবা গত রাতে বার্বাডোসে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাটিংয়ে নেমে  ১৮২ রানে অলআউট হয় সফরকারীরা। জবাবে ব্যাটে নেমে ৬ উইকেটের বড় জয় পায় স্বাগতিকরা।

তবে ফলের জায়গায় ঠিকই ব্যতিক্রমের দেখা মিলেছে। এবার জয়ী দলের খাতায় নাম উঠেছে ওয়েস্ট ইন্ডিজের। তিন বছর পর ভারতকে হারালো তারা। ৬ উইকেটের দাপুটে জয়ে সিরিজেও এনেছে সমতা।  

বিশ্বকাপের আড়াই মাস আগেও দল নিয়ে পরীক্ষা নিরীক্ষায় মগ্ন ভারত। দ্বিতীয় ওয়ানডেতে তাই বিশ্রামে রাখা হয় রোহিত শর্মা ও বিরাট কোহলিকে। রোহিত না থাকায় সফরকারী দলের অধিনায়ক ছিলেন হার্দিক পান্ডিয়া। যদিও টস ভাগ্য তার পক্ষে আসেনি।

১৮২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে খুব একটা অসুবিধায় পড়েনি ওয়েস্ট ইন্ডিজ। ৮০ বল হাতে রেখেই পৌঁছে যায় তারা। ৮০ বলে ২ চার ও ২ ছক্কায় ৬৩ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক শাই হোপ। ম্যাচসেরার পুরস্কারও ঊঠে তার হাতে। এছাড়া কিসি কার্টি অপরাজিত থাকেন ৬৫ বলে ৪৮ রানে। ভারতের পক্ষে শার্দুল ঠাকুর ৪২ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে ভারত। কিন্তু উদ্বোধনী জুটিতে ৯০ রান পাওয়া দলটি পরের ৯১ রান যোগ করতেই হারিয়ে ফেলে সবকটি উইকেট। সর্বোচ্চ ৫৫ রান আসে ওপেনার ইশান কিষাণের ব্যাট থেকে। ক্যারিবিয়ানদের হয়ে তিনটি করে উইকেট নেন গুদাকেশ মোতি ও রোমারিও শেফার্ড।

এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে ভারতকে ওয়ানডেতে শেষবারের মতো হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ জয়ের লড়াইয়ে মঙ্গলবার ত্রিনিদাদে শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

 

 

news