চিকিৎসা শেষে সোমবার দেশে ফিরবেন তামিম ইকবাল

লম্বা সময় ধরে পিঠের ইনজুরির সাথে লড়াই করছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। তাতে বেশ কিছু সিরিজেও খেলা হয়নি। যেসব ম্যাচ খেলেছেন, সেখানেও অস্বস্তি নিয়ে ব্যাটিং করতে দেখা গেছে। এরই মধ্যে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডের পর আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরেরর ঘোষণা দিয়েছিলেন। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে চিকিৎসার জন্য লন্ডনে যান তামিম।  

লন্ডনে বিশেষজ্ঞ চিকিৎসক দেখিয়ে সোমবার দেশে ফিরবেন তামিম ইকবাল। যদিও ফিরেই অনুশীলন করতে পারবেন না তিনি। সপ্তাহখানেক বিশ্রাম নিয়ে পুনর্বাসন শুরু হবে তার।

লন্ডনে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তামিমের পিঠের নিচের দিকের দুটি অংশে ইনজেকশন দেওয়া হয়েছে। ইনজেকশনের পার্শ্বপ্রতিক্রিয়া পর্যবেক্ষণের জন্য দুই দিন ছিলেন সেখানে। এ বছরই আরেকটি ইনজেকশন নিতে হবে তার। সেটা কিছুদিন পর নিলেও সমস্যা নেই। তবে এক বছরে তিনবারের বেশি ইনজেকশন নিতে পারবেন না।  

জানা গেছে, বিশ্বকাপের আগে আরেকবার লন্ডন যেতে হবে তার। তৃতীয় ইনজেকশন তখনই নেবেন বাঁহাতি ব্যাটার। এই ধরনের ইনজেকশন পুশ করার পর দ্রুত সময়ের মধ্যেই ম্যাচে ফেরা সম্ভব।

জানা গেছে, তামিমের ক্ষতিগ্রস্ত হওয়া দুই ডিস্ক ঘিরে তিন থেকে চারটি ইনজেকশন দেওয়া হয়েছে। এই ইনজেকশন সাধারণত একটি নির্দিষ্ট সময় পর্যন্ত স্নায়ুকে নিস্তেজ করে রাখে। কিন্তু সেটি কতদিন, তার স্পষ্ট ধারণা দিতে পারেন না চিকিৎসকরাও। আগেরবার ঠিক এমন ইনজেকশন নিয়ে তামিম তিন মাস পুরোপুরি ব্যথামুক্ত হয়ে খেলেছিলেন।  সূত্র: এশিয়া নেট নিউজ বাংলা

এনবিএস/ওডে/সি

 

news