১০ ক্রীড়া ব্যক্তিত্বকে শেখ কামাল ক্রীড়া পরিষদ পুরস্কার দেবেন প্রধানমন্ত্রী

 কাল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী। এদিন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার দেওয়া হচ্ছে। ২০২৩ সালের জন্য ৮টি ক্যাটাগরিতে মোট ১০জন ক্রীড়া ব্যক্তিত্ব ও ২টি প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়েছে।

 রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার প্রদান করবেন। সকাল ১০টায় অনুষ্ঠান শুরু হবে। পুরস্কার হিসেবে প্রত্যককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা সনদ দেওয়া হবে।

ক্রীড়াঙ্গনের বিভিন্ন শাখায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ নীতিমালার আলোকে সংশ্লিষ্ট কমিটি কর্তৃক পুঙ্খানুপুঙ্খরূপে যাচাই বাছাই করে পুরস্কার প্রদান করা হচ্ছে।

এবার পুরস্কার পাচ্ছেন যারা- আজীবন সম্মাননা আবদুস সাদেক, খেলোয়াড় হিসাবে ফুটবলার সাবিনা খাতুন, ক্রিকেটার তাসকিন আহমেদ ও ভারোত্তোলক জিয়ারুল ইসলাম।

উদীয়মান খেলোয়াড়- টেবিল টেনিসে মুহতাসিন আহমেদ হৃদয় ও  আরিফুল ইসলাম। ক্রীড়া সংগঠক মালা রানী সরকার ও ফজলুল ইসলাম, ক্রীড়া ফটো সাংবাদিক খন্দকার তারেক মো. নুরুল্লাহ ও ক্রীড়া ধারাভাষ্যকার আতাহার আলী খান। এছাড়া পুরস্কার পাচ্ছে বাংলাদেশ আরচ্যারী ফেডারেশন, ক্রীড়া পৃষ্ঠপোষক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)।

এদিকে বাসস জানায়, বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন ২০২৩-২০২৪ অর্থবছর থেকে ক্রীড়াক্ষেত্রে কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের ক্রীড়া শিক্ষায় উৎসাহিত করার জন্য প্রথমবার ৫ম শ্রেণী থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের প্রতিমাসে ১ হাজার টাকা করে এবং একাদশ শ্রেণী থেকে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মাসে ২ হাজার টাকা করে মোট পাঁচশ শিক্ষার্থীকে বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’ প্রদান কার্যক্রমে আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন বলে জানান ক্রীড়া প্রতিমন্ত্রী।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা  
 
এনবিএস/ওডে/সি

news