সিএআর প্রেসিডেন্টের মেয়াদ বাড়াতে গণভোট রোববার

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের(সিএআর) প্রেসিডেন্ট ক্ষমতার মেয়াদ বাড়ানো হবে কিনা সে জন্যে সংবিধান সংশোধনের ওপর এ গণভোটের আয়োজন করা হয়েছে। এ গণভোটের ফলে প্রেসিডেন্ট ফস্টিন-আর্কাঞ্জে তোয়াদেরা এর ক্ষমতার মেয়াদ আরও বাড়বে। 

গণভোটে ভোটারদের কাছে জানতে চাওয়া হবে যে, তারা প্রেসিডেন্টের দুই মেয়াদের সময়সীমা বাতিল করতে চায় কি-না। এরফলে তোয়াদেরা ২০২৫ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। সিএআর এর বিরোধীদলগুলো এ গণভোট বর্জন করার আহ্বান জানিয়েছে।

২০১৬ সালে তোয়াদেরা দেশটির প্রথম মেরুকৃত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন। নির্বাচনে জালিয়াতি করার অভিযোগ করা হয়। সে সময় রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়েগনার যোদ্ধারা বিদ্রোহীদের দমনে তোয়াদেরাকে সহায়তা করে।

প্রস্তাবিত সংশোধনী পাস হলে প্রেসিডেন্টের মেয়াদ ৫ বছর থেকে বাড়িয়ে ৭ বছর করা হবে। সেই সঙ্গে একজন ভাইস প্রেসিডেন্ট নিয়োগ করা হবে। প্রেসিডেন্টই তাকে নিয়োগ দেবেন। সুপ্রিম কোর্টের কাঠামো পরিবর্তন আনা হবে এবং প্রেসিডেন্ট আরও বিচারক নিয়োগ করার সুযোগ পাবেন।

সিএআর বিষয়ক বিশেষজ্ঞ এনরিকা পিকো বলেছেন, ক্ষমতা নিজের কুক্ষিগত করার তোয়াদেরার অভিলাষ পূরণ করতে এ গণভোট হচ্ছে।

সমালোচকরা বলেছেন, প্রস্তাবিত সংশোধনী যাচাইবাছাই করার সুযোগ না দিয়েই তড়িঘড়ি করে প্রণয়ন করা হয়েছে। খসড়া পার্লামেন্টে উত্থাপনের পর ১০ জুলাই প্রকাশ করা হয়। আর তার মাত্র ২০ দিন পরই গণভোটের আয়োজন করা হয়।

স্বর্ণ, হীরা সম্পদে সমৃদ্ধ দেশ সিএআর এর জনসংখ্যা ৫৫ লাখ। ১৯৬০ সালে স্বাধীনতা পেলেও আজও দেশটিতে স্থিতিশীলতা ফিরে আসেনি। তোয়াদেরা ২০১৮ সালে রুশ ভাড়াটে বাহিনী ওয়েগনারের সহায়তায় দেশের ওপর তার নিয়ন্ত্রণ বজায় রেখেছে। এর মাধ্যমে দেশটির মূল্যবান খনিজ সম্পদ হাতিয়ে নিতে ওয়েগনার সুযোগ গ্রহণ করছেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news