সোমবার বুর্কিনা ফাসোর শিক্ষামন্ত্রী আদজিমা থিওম্বিয়ানো আরটি-কে বলেন, বুর্কিনা ফাসো রাশিয়ার শিক্ষাগত অভিজ্ঞতা থেকে শেখার আশা করছে।

থিওম্বিয়ানো বলেন, "রাশিয়ার শিক্ষা ব্যবস্থা এমনভাবে তৈরি করা হয়েছে যাতে শিক্ষা সবসময়ই সর্বোত্তম হয় এবং এই কারণেই বুর্কিনা ফাসো রাশিয়ার অভিজ্ঞতা থেকে শিখতে চায়।"

থিওম্বিয়ানোর মতে, দেশের লক্ষ্য হল মস্কো এবং ওউয়াগাদুগুর মধ্যে "আরও শক্তিশালী, আরও টেকসই সম্পর্ক গড়ে তোলার" জন্য বুর্কিনা ফাসোতে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা। তিনি আরও বলেন, এটি আফ্রিকান দেশগুলিকে প্রয়োজনীয় বিষয়গুলি বিকাশ করতে এবং বিশেষজ্ঞদের আকৃষ্ট করতে সহায়তা করবে।

মস্কোর প্রতিষ্ঠানগুলিতে সোয়াহিলি এবং আমহারিক ভাষা এখন বিদেশী ভাষা হিসাবে শেখানো হচ্ছে। বর্তমানে প্রায় ত্রিশ হাজার আফ্রিকান পণ্ডিত রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হয়েছেন।

জুন মাসে রাশিয়া কাজানে 31টি দেশের প্রতিনিধিদের নিয়ে আন্তর্জাতিক ফোরাম শেপিং দ্য ফিউচার ফর এডুকেশন মিনিস্টার্সের আয়োজন করে। 

গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের শিক্ষা মন্ত্রী মুহিন্দো জাঙ্গি বুটন্ডোর মতে, কঙ্গোলিজ শিক্ষার্থীদের মধ্যে রাশিয়ান শেখার ক্ষেত্রে উল্লেখযোগ্য আগ্রহ রয়েছে এবং ডিআর কঙ্গো সরকার দূতাবাসের সহায়তায় দেশের একটি বিশ্ববিদ্যালয়ে একটি রাশিয়ান ভাষা কেন্দ্র খোলার পরিকল্পনা করেছে।

news