হংকং থেকে ফিরে আসার পর মার্কিন সেনাবাহিনীর একজন সাবেক সার্জেন্টকে গ্রেপ্তার করা হয় এবং চীনের নিরাপত্তা পরিষেবাগুলিকে শ্রেণিবদ্ধ সামরিক তথ্য সরবরাহের চেষ্টার অভিযোগে অভিযুক্ত করা হয়।

মার্কিন বিচার বিভাগের এক বিবৃতি অনুসারে, ২৯ বছর বয়সী জোসেফ ড্যানিয়েল শ্মিটকে সান ফ্রান্সিসকো বিমানবন্দরে ফেডারেল এজেন্টরা গ্রেপ্তার করেছিল।  2015 থেকে 2020 সাল পর্যন্ত তিনি সিয়াটল এলাকার জয়েন্ট বেস লুইস-ম্যাককর্ডে একজন সক্রিয়-কর্তব্যরত সৈনিক হিসেবে দায়িত্ব পালন করেন, যেখানে তাকে 109তম মিলিটারি ইন্টেলিজেন্স ব্যাটালিয়নে নিযুক্ত করা হয়।

ডিওজে অনুসারে, সেনাবাহিনী ছাড়ার পর শ্মিট তুরস্কে বেইজিংয়ের কনস্যুলেট এবং চীনা গোয়েন্দা পরিষেবাগুলিতে বার্তা পাঠিয়েছিলেন, তাদের মার্কিন প্রতিরক্ষা গোপনীয়তা সরবরাহ করার প্রস্তাব দিয়েছিলেন। তিনি 2020 সালের মার্চ মাসে হংকং ভ্রমণ করেন এবং তার আগের অবস্থান থেকে শ্রেণিবদ্ধ তথ্য দেওয়ার প্রচেষ্টা পুনরায় শুরু করেন।

প্রসিকিউটরদের মতে, শ্মিট চীনা কর্তৃপক্ষকে এমন একটি ডিভাইস সরবরাহ করার প্রস্তাব দিয়েছিলেন যা সুরক্ষিত মার্কিন সামরিক কম্পিউটার নেটওয়ার্কে অ্যাক্সেস সরবরাহ করে। তিনি এই সপ্তাহ পর্যন্ত চীনে ছিলেন, যখন তিনি হংকং থেকে সান ফ্রান্সিসকোতে গিয়েছিলেন।

বিচার বিভাগের প্রসিকিউটর টেসা গোরম্যান বলেন, "আমাদের সামরিক সদস্যরা আমাদের দেশ ও সংবিধান রক্ষার শপথ নেয়।" "এই প্রসঙ্গে, এই সাবেক পরিষেবা সদস্যের কথিত কাজগুলি মর্মান্তিক, কারণ তিনি জাতীয় প্রতিরক্ষা তথ্যের পাশাপাশি এমন তথ্য সরবরাহ করার চেষ্টা করেছিলেন যা কোনও বিদেশী প্রতিপক্ষকে প্রতিরক্ষা বিভাগের সুরক্ষিত কম্পিউটার নেটওয়ার্কগুলিতে অ্যাক্সেস পেতে সহায়তা করবে।"

বিচার বিভাগ শ্মিটের সম্ভাব্য অনুপ্রেরণার কোনও উল্লেখ করেনি এবং তিনি তার চীনা যোগাযোগের কাছ থেকে ক্ষতিপূরণ চেয়েছিলেন কিনা তা নির্দেশ করেনি। সামরিক গোয়েন্দা সম্প্রদায়ে তাঁর অবস্থান তাঁকে "গোপন" এবং "শীর্ষ গোপন" হিসাবে চিহ্নিত তথ্যের অ্যাক্সেস দেয়।

জাতীয় প্রতিরক্ষা তথ্য সংরক্ষণ এবং অন্য ব্যক্তিকে রাষ্ট্রীয় গোপনীয়তা সরবরাহের চেষ্টার জন্য শ্মিটের বিরুদ্ধে দুটি অপরাধের অভিযোগ আনা হয়েছে। উভয় অপরাধের জন্য সর্বোচ্চ দশ বছরের কারাদণ্ড এবং আড়াই লাখ মার্কিন ডলার জরিমানা হতে পারে।

চীনা গোয়েন্দা এজেন্টদের কাছে অস্ত্র ব্যবস্থা এবং জাহাজের অবস্থান সম্পর্কিত তথ্য সহ সামরিক গোপনীয়তা দেওয়ার অভিযোগে ক্যালিফোর্নিয়ায় দুই মার্কিন নৌবাহিনীর কর্মকর্তাকে ডিওজে অভিযুক্ত করার দুই মাস পর শ্মিটকে গ্রেপ্তার করা হয়।

news