পুরো গ্রহই আমাদের আইনের আওতায় থাকবে, হুঁশিয়ারি হামাসের কমান্ডার মাহমুদ আল-জাহারের

চলমান ইসরায়েল-গাজা সংঘাতের সময় হামাস কমান্ডার মাহমুদ আল-জাহার একটি উদ্বেগজনক বার্তা প্রকাশ করেছেন, যেখানে তিনি বিশ্বব্যাপী আধিপত্যের জন্য তার সংগঠনের আকাঙ্ক্ষা নিয়ে আলোচনা করেছেন। হামাসের প্রবীণ নেতার এক মিনিটেরও বেশি ভিডিও ফুটেজ ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে, যেখানে তিনি দাবি করেছেন- ইসরায়েল কেবল প্রাথমিক লক্ষ্য এবং তারা বিশ্বজুড়ে তাদের প্রভাব প্রসারিত করতে চায়। সতর্কতাটি এমন এক সময়ে এসেছে যখন ইসরায়েল সপ্তাহান্তে ভয়াবহ হামলার প্রতিক্রিয়ায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে, যার ফলে শত শত ইসরায়েলি নিহত হয়েছে।

জাহার ভিডিওতে ঘোষণা করেন, ইসরায়েলই একমাত্র উদ্দেশ্য নয়। পুরো গ্রহটি আমাদের আইন দ্বারা পরিচালিত হবে।

তাঁর মতে, "পৃথিবী গ্রহের পুরো ৫১০ মিলিয়ন বর্গ কিলোমিটার এমন একটি ব্যবস্থার আওতায় আসবে যেখানে লেবানন, সিরিয়া, ইরাক এবং অন্যান্য আরব দেশগুলিতে ফিলিস্তিনিদের বিরুদ্ধে এবং আরবদের বিরুদ্ধে সংঘটিত হওয়ার মতো কোনও অবিচার, নিপীড়ন এবং হত্যা ও অপরাধ থাকবে না।

ভিডিওটি প্রকাশিত হওয়ার কয়েক ঘন্টা পরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাসের বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য তার দৃঢ় সংকল্পের পুনরাবৃত্তি করে একটি বিবৃতি জারি করে ঘোষণা করেন, ফিলিস্তিনি সংগঠনের প্রতিটি সদস্য "একজন মৃত মানুষ"।

টেলিভিশনে সম্প্রচারিত এক সংক্ষিপ্ত বিবৃতিতে তিনি বলেন, 'হামাস হল দায়েশ এবং বিশ্ব যেভাবে দায়েশকে ধ্বংস করেছে, আমরা ঠিক সেভাবেই তাদের ধ্বংস করব।
পূর্ব বিজ্ঞপ্তি ছাড়াই আক্রমণ করলে ইসরায়েলি সৈন্য ও বেসামরিক নাগরিকদের জিম্মি করে রাখা হামাসের এজেন্টরা গাজার প্রতিটি বাসভবনের জন্য একজন করে বন্দীকে মৃত্যুদণ্ড দেওয়ার হুমকি দিয়েছে। হামাস তাদের হুমকি কার্যকর করেছে এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি।

ইসরায়েল একটি জরুরি ঐক্য সরকার গঠন করেছে, যেখানে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সাবেক প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ একটি যুদ্ধ মন্ত্রিসভায় দায়িত্ব পালন করেছেন।

ফিলিস্তিনি উপকূলীয় অঞ্চলে সম্ভাব্য স্থল আক্রমণের আগে ইসরায়েলি সেনাবাহিনী ফিলিস্তিনি গোষ্ঠী হামাসকে নির্মূল করার প্রয়াসে গাজায় হামলা চালিয়ে আসছে।
মিঃ নেতানিয়াহু হামাসকে আইএসআইএসের সাথে তুলনা করেছেন এবং শনিবার সংঘটিত কিছু নৃশংসতার কথা উল্লেখ করেছেন, যার মধ্যে রয়েছে মানুষকে জীবন্ত পুড়িয়ে ফেলা।

তিনি আরও বলেন যে, প্রতিটি ইসরায়েলি পরিবার হামলার শিকার অন্তত একজনের সঙ্গে যুক্ত।
বিশ্ব নেতাদের কাছ থেকে ইসরায়েল যে অভূতপূর্ব সমর্থন পেয়েছে তা বর্ণনা করে তিনি বলেন, 'আমরা সবাই আমাদের বাড়ির জন্য একসঙ্গে লড়াই করব।
তিনি বলেন, আমরা উদ্যোগ নিয়েছি... হামাসের প্রতিটি সদস্যই একজন খুনি।
মিঃ নেতানিয়াহু এই বলে শেষ করেন যে সমগ্র ইসরায়েল জাতি তার সৈন্যদের পিছনে দাঁড়িয়ে আছে এবং জয়ী হবে।

বেনি গ্যান্টজ বলেছিলেন, "আমরা সবাই এক; আমরা সবাই তালিকাভুক্ত; আমরা সবাই তালিকাভুক্ত লড়াইয়ে।"
নেতানিয়াহুর সঙ্গে নতুন জোট রাজনৈতিক নয়, বরং নিয়তির দল বলে উল্লেখ করে তিনি বলেন, 'ইসরায়েল জাতির একটি মাত্র শিবির রয়েছে।
মিঃ গ্যান্টজ বলেন, "সমস্ত ইসরায়েল ৮ নম্বর আদেশের অধীনে রয়েছে, যা জরুরী যুদ্ধকালীন কল-আপের জন্য রিজার্ভিস্টদের কাছে পাঠানো আদেশ, তিনি আরও বলেন- ইসরায়েলি জনগণ শাসনব্যবস্থায় এই ধরনের ঐক্য চায়।
 

news