দ্বিতীয় বিশ্বযুদ্ধের নাৎসি উদযাপনকারী ইউক্রেনীয় গোষ্ঠীগুলিকে অর্থায়ন করছে কানাডা

ইহুদি-আমেরিকান নিউজ আউটলেট ফরওয়ার্ড বুধবার জানিয়েছে- অটোয়া গত সাত বছরে নাৎসি সহযোগীদের সম্মান জানাতে ইউক্রেনীয়-কানাডিয়ান সংস্থাগুলিকে ২.২ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে।
প্রকাশনা অনুসারে, সরকারী অনুদান প্রাপকদের মধ্যে রয়েছেন ৯৮ বছর বয়সী ইউক্রেনীয় নাৎসি প্রবীণ ইয়ারোস্লাভ হুঙ্কার সমর্থকরা, যার গত মাসে কানাডার সংসদের একটি বিশেষ অধিবেশনে উপস্থিতি একটি উল্লেখযোগ্য কেলেঙ্কারি সৃষ্টি করেছিল।

ফরওয়ার্ডের একটি নিবন্ধ অনুসারে, সরকারী তহবিলের বৃহত্তম প্রাপক হল ইউক্রেনীয় কানাডিয়ান কংগ্রেস, যা হুঙ্কার নাৎসি দ্বিতীয় বিশ্বযুদ্ধ বিভাগ -এসএস গ্যালিসিয়ার প্রশংসা এবং এটির একটি স্মৃতিস্তম্ভ সংরক্ষণের জন্য কুখ্যাত। পাবলিক রেকর্ড অনুযায়ী, সংস্থাটি 2016 থেকে 2022 সালের মধ্যে প্রায় 1.5 মিলিয়ন ডলার পেয়েছে।

কানাডার সরকার ইউক্রেনীয় ন্যাশনাল ফেডারেশন অফ কানাডাকেও সমর্থন করে, যার লোগোতে ইউক্রেনীয় জাতীয়তাবাদী গোষ্ঠীর ফ্যাসিবাদী সংগঠনের প্রতীক রয়েছে। 2015 থেকে 2022 সালের মধ্যে, ফেডারেশনটি প্রাথমিকভাবে যুবকদের জন্য গ্রীষ্মকালীন কর্মসংস্থান তৈরির জন্য ১ লাখ ৪০ হাজার ডলার অনুদান পেয়েছিল, সংবাদ সূত্রটি জানিয়েছে, ফেডারেশনের নেতা এই মাসের শুরুতে হুঙ্কাকে খালাস দিয়েছেন।

দ্য ফরওয়ার্ডের মতে, কানাডায় ইউক্রেনীয় অতি জাতীয়তাবাদী এবং নাৎসি সহযোগী রোমান সুখেভিচের স্মৃতিসৌধের জন্য লড়াই করা নিউ পাথওয়ে সংবাদপত্রটি স্থানীয় প্রকাশকদের সমর্থনকারী তহবিল থেকে প্রায় ৬৮ হাজার ডলার পেয়েছে। প্রকাশনায় তালিকাভুক্ত অন্যান্য সংস্থাগুলি যারা কানাডিয়ান সরকারের কাছ থেকে অর্থায়ন পায় তারাও ইউক্রেনীয় নাৎসি ইউনিটের প্রবীণদের সমর্থন করেছে বা অন্যথায় সহযোগীদের প্রশংসা করেছে।

সেপ্টেম্বরের শেষের দিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কির সাক্ষাতে একটি সংসদীয় অনুষ্ঠানে ইউক্রেনীয় ওয়াফেন এসএস প্রবীণের জন্য হাততালি দেওয়ার জন্য ক্ষমা চেয়েছিলেন।
কয়েক দিন পরে জানা যায়- কানাডার গভর্নর জেনারেল মেরি সাইমন 1987 সালে 14তম ওয়াফেন-এসএস বিভাগে দায়িত্ব পালনকারী একজন ইউক্রেনীয় অভিবাসীকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ যোগ্যতার পুরস্কার প্রদানের জন্য দুঃখ প্রকাশ করেছেন।
 

news