'সন্ত্রাসবাদী বিষয়বস্তু "নিয়ে এক্স-এর তদন্ত করছে ইইউ

ইইউ বিদ্বেষমূলক বক্তব্য, ভুল তথ্য এবং অন্যান্য "অবৈধ বিষয়বস্তু" ছড়িয়ে দেওয়ার অভিযোগে এক্স-এর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। সোশ্যাল মিডিয়া কলসাসকে এখন ইইউ আইনের সাথে তার সম্মতি প্রদর্শন করতে হবে।

বৃহস্পতিবার ইউরোপীয় কমিশন ঘোষণা করেছে যে তারা ইইউ-এর ব্যাপক ইন্টারনেট নিয়ন্ত্রণ ডিজিটাল সার্ভিসেস অ্যাক্ট -ডিএসএ-এর অধীনে এক্স-এর কাছে একটি "তথ্যের জন্য আনুষ্ঠানিক অনুরোধ" জমা দিয়েছে। 
সংস্থাটি বলেছে, "এই অনুরোধটি অবৈধ বিষয়বস্তু এবং ভুল তথ্য, বিশেষত সন্ত্রাসবাদী ও সহিংস বিষয়বস্তু এবং ঘৃণ্য বক্তব্যের প্রচারের বিষয়ে কমিশন পরিষেবাগুলির প্রাপ্ত ইঙ্গিত অনুসরণ করে।

যদিও বিবৃতিতে ইসরায়েল-গাজা সংঘাতের কোনও উল্লেখ করা হয়নি, ইইউ অভ্যন্তরীণ বাজার কমিশনার থিয়েরি ব্রেটন এর আগে বলেছেন- সপ্তাহান্তে "ইসরায়েলের বিরুদ্ধে হামাসের হামলার" পর থেকে ব্লকটি "ভুল তথ্য" বৃদ্ধি পেয়েছে।
ফিলিস্তিনি গোষ্ঠীটি শনিবার একটি উল্লেখযোগ্য আক্রমণ শুরু করে, ইসরায়েলে যোদ্ধা ও রকেটের ঢেউ পাঠায় এবং কয়েক দিনের ইসরায়েলি প্রতিশোধমূলক বিমান হামলা চালায়। 

ব্রেটন এই সপ্তাহের শুরুতে পাঠানো একটি চিঠিতে এক্স-এর মালিক ইলন মাস্ককে সতর্ক করে দিয়েছিলেন যে এটি ডিএসএ লঙ্ঘন করলে সাইটটি জরিমানার মুখোমুখি হতে পারে এবং 24 ঘন্টার মধ্যে লিখিত প্রতিক্রিয়া দাবি করেছে।

বৃহস্পতিবার ইইউ-এর কাছে একটি খোলা চিঠিতে এক্স-এর সিইও লিন্ডা ইয়াক্কারিনো সাইটের নীতিগুলি রক্ষা করেছেন, জোর দিয়ে বলেন- প্ল্যাটফর্মটি ইসরায়েলের দ্বন্দ্ব সম্পর্কিত পোস্টগুলিকে মাঝারি করার জন্য "সংস্থানগুলি পুনরায় বিতরণ করেছে" এবং "দলগুলিকে পুনরায় কেন্দ্রীভূত করেছে"। তিনি বলেন, গত শনিবার থেকে সন্ত্রাসবাদী গোষ্ঠী বা চরমপন্থার সঙ্গে যুক্ত হাজার হাজার পোস্ট এবং শত শত অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের নিয়ম অনুসারে, যে ওয়েবসাইট এবং সার্চ ইঞ্জিনগুলি নিয়ম লঙ্ঘন করে তাদের বিশ্বব্যাপী আয়ের 6% পর্যন্ত জরিমানা করা যেতে পারে। 2024 সালের গোড়ার দিকে আইনটি সম্পূর্ণরূপে বাস্তবায়িত না হওয়া সত্ত্বেও "খুব বড় অনলাইন প্ল্যাটফর্ম" হিসাবে মনোনীত সাইটগুলি-বা এক্স-এর মতো ৪৫ মিলিয়নেরও বেশি মাসিক ব্যবহারকারী সহ-আগস্টের শুরুতে মেনে চলবে বলে আশা করা হচ্ছে।
 

news