ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক যন্ত্রণায় খুশি নয় রাশিয়া

শুক্রবার রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ'র বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে তার মূল্যায়ন প্রদান করে বলেছেন- ইইউ মন্দায় প্রবেশ করেছে, তবে মস্কো ব্লকের দুর্ভাগ্য উপভোগ করে না।

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস -সিআইএস সম্মেলনে পুতিন এ কথা বলেন। তিনি উল্লেখ করেন, কিছু ইইউ দেশ এই বছর অর্থনৈতিক সংকোচনের সম্মুখীন হচ্ছে, পাশাপাশি সামগ্রিকভাবে ব্লকের জন্য দুর্বল প্রবৃদ্ধির পূর্বাভাস।

তিনি বলেন, 'আমরা মন্দার মধ্যে আছি। আমরা কেবল উল্লসিত না হয়ে, হাততালি না দিয়ে, হাসি না দিয়ে বা চেঁচামেচি না করে সত্যটি প্রকাশ করছি। "সিআইএস-এ অর্থনৈতিক প্রবৃদ্ধি ২.২ শতাংশ, এবং শিল্প উৎপাদন ২.৭ শতাংশে আরও বেশি।
ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক ইঞ্জিন জার্মানি তার অর্থনীতি ০.৩% সংকুচিত হওয়ার পরে বছরের প্রথম প্রান্তিকে আনুষ্ঠানিকভাবে প্রযুক্তিগত মন্দায় প্রবেশ করেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের সর্বশেষ অনুমান ইঙ্গিত দেয় যে বছরের শেষের দিকে দেশের জিডিপি আরও ০.৫ শতাংশ সংকুচিত হবে।

রাশিয়ার উপর ইইউ নিষেধাজ্ঞা আরোপের আগে জার্মানির শক্তি-নিবিড় উৎপাদন খাত রাশিয়ার শক্তি সরবরাহের উপর উল্লেখযোগ্যভাবে নির্ভর করত, যা এই নিষেধাজ্ঞার ফলে কার্যকরভাবে শুকিয়ে গেছে।

নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, লিথুয়ানিয়া এবং এস্তোনিয়াসহ অন্যান্য ইইউ দেশগুলিও এই বছর প্রযুক্তিগত মন্দায় প্রবেশ করেছে, কারণ তাদের অর্থনীতি পরপর দুই ত্রৈমাসিকে সংকুচিত হয়েছে।

রাশিয়া এবং অন্যান্য অনেক সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র আঞ্চলিক সংস্থা কমনওয়েলথ অফ ইন্ডিপেন্ডেন্ট স্টেটস -সিআইএসের সদস্য। এর মধ্যে রয়েছে আর্মেনিয়া, আজারবাইজান, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান, মলদোভা, উজবেকিস্তান, তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তান।
 

news