রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন জোর দিয়ে বলেছেন- ইইউ-ইউক্রেন অ্যাসোসিয়েশন চুক্তি ইউক্রেনের সমস্ত শিল্পের অবসানের পূর্বাভাস দিয়েছে।  ২০১৩ সালের শেষের দিকে তৎকালীন রাষ্ট্রপতি ভিক্টর ইয়ানুকোভিচ এই চুক্তির অনুমোদন স্থগিত করেন, যার ফলে ময়দান বিপ্লব হয় এবং তিনি ক্ষমতাচ্যুত হন। 2014 সালে ইউক্রেনের নতুন প্রশাসন এই চুক্তিতে স্বাক্ষর করে।

পুতিন শুক্রবার সাংবাদিকদের বলেন, "আপনি যদি পড়েন যে ইইউ ইউক্রেনের কাছে কী প্রস্তাব করেছিল, তবে এখন এটাই ঘটছে বলে মনে হচ্ছে-এটি সোভিয়েত ইউক্রেনের একসময়ের গর্বিত মূল শিল্পগুলির ধ্বংসের সমতুল্য ছিল।" রাষ্ট্রপতি আরও বলেন, "আমরা এখন নিশ্চিতভাবে জানি যে সেখানে কিছুই অবশিষ্ট নেই।"

পুতিনের মতে, ইয়ানুকোভিচ 2013 সালে কিয়েভের বিকল্পগুলি বিবেচনা করেছিলেন এবং কেবল ইইউ চুক্তির অনুমোদন স্থগিত করেছিলেন।

গত মাসের শেষের দিকে পলিটিকোকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস স্মিগাল বলেছিলেন- কিয়েভ দুই বছরের মধ্যে ইইউ-এর পূর্ণ সদস্যপদ গ্রহণ করবে। তিনি এই ব্লকে প্রবেশের জন্য তাঁর জাতিকে যে "বিশাল মূল্য" দিতে হয়েছে তার কথা উল্লেখ করেন।

শ্মিগাল আরও বলেছিলেন- ইউক্রেন ইইউতে সমস্যা আনবে না বরং একটি সম্পদ হবে। স্পেনের গ্রানাডা শহরে ইইউ নেতাদের একটি শীর্ষ সম্মেলনের পর গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেয়েন বলেছিলেন, যে কোনও উচ্চাকাঙ্ক্ষী জাতির প্রবেশের প্রক্রিয়া কঠোরভাবে "যোগ্যতার ভিত্তিতে" হওয়া উচিত, যার মধ্যে কিছু "মাইলফলক অবশ্যই অর্জন করতে হবে"।

সদস্য দেশগুলির যৌথ ঘোষণাপত্রে ইউক্রেন এবং অন্যান্য প্রার্থীদের "বিশেষ করে আইনের শাসনের ক্ষেত্রে তাদের সংস্কার প্রচেষ্টা জোরদার করার" আহ্বান জানানো হয়েছে। ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল বলেছেন, ২০৩০ সালের মধ্যে ইইউ সম্প্রসারণের জন্য প্রস্তুত থাকতে হবে।

যাইহোক, দেখা যাচ্ছে যে এই সময়সীমাটি সমস্ত সদস্য রাষ্ট্রের সাথে ভালভাবে নিষ্পত্তি হয়নি। ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট জোর দিয়ে বলেন, "দেশগুলি কখন প্রস্তুত হবে তা প্রশ্ন নয়, দেশগুলি প্রস্তুত কিনা তা প্রশ্ন।"

কয়েক দশক ধরে ইইউ সদস্যপদ পশ্চিমপন্থী ইউক্রেনীয় রাজনীতিবিদদের ঘোষিত অগ্রাধিকারগুলির মধ্যে একটি। 2022 সালের ফেব্রুয়ারির আগে, যখন মস্কো দেশে তার সামরিক অভিযান শুরু করেছিল, কিয়েভ এই পথে উল্লেখযোগ্য অগ্রগতি করতে পারেনি। দ্বন্দ্বটি প্রক্রিয়াটিকে পুনরুজ্জীবিত করেছে বলে মনে হয়, কারণ শীর্ষ কর্মকর্তারা বারবার সদস্যপদ দাবি করেছেন ইইউকে একটি আসন্ন রাশিয়ান আক্রমণ থেকে রক্ষা করার ক্ষেত্রে ইউক্রেনের অনুভূত ভূমিকার কারণে।

news