একটি সুইস সাপ্তাহিক প্রকাশনা ডি ওয়েল্টওচে দাবি করে, এটি সুইস গোয়েন্দা পরিষেবা -এনডিবি থেকে একটি গোপনীয় নথি পেয়েছে যা প্রমাণ করে যে এটি সরকার দ্বারা গুপ্তচরবৃত্তি করা হয়েছিল।

দুই পৃষ্ঠার নথিতে জোর দিয়ে বলা হয়েছে যে প্রকাশনাটি "একজন রাশিয়ান প্রভাবশালী অভিনেতার জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে", যেমন এনডিবি সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এবং জাতিসংঘের অস্ত্র পরিদর্শক স্কট রিটারকে বর্ণনা করেছে। সেপ্টেম্বরের শেষের দিকে ম্যাগাজিনটি রিটারের সাথে একটি বর্ধিত সাক্ষাৎকারের আয়োজন করে।

অন্যান্য বিষয়ের মধ্যে এনডিবি আরটি এবং অন্যান্য স্থানীয় গণমাধ্যমে রিটারের অবদান সম্পর্কে উদ্বেগের কথা উল্লেখ করেছে, যেখানে তিনি সুইস নিরপেক্ষতার সুবিধাগুলি নিয়ে আলোচনা করেছেন, যা কারও কারও মতে, সুইজারল্যান্ড রাশিয়া-ইউক্রেন সংঘাতের আলোকে পরিত্যাগ করেছে। 
সুইস গোয়েন্দা পরিষেবার মতে, সাবেক মার্কিন সামরিক কর্মকর্তার লেখা নিবন্ধগুলি "পশ্চিমা তথ্য স্থান" কে প্রভাবিত করার উদ্দেশ্যে করা হয়েছে। 

এনডিবি-র মতে, রিটার "রাশিয়ান অপপ্রচার এবং ভুল তথ্য", পাশাপাশি "ঘৃণ্য বক্তব্য" প্রচার করে আসছে। সাবেক মার্কিন কর্মকর্তা সেপ্টেম্বরের শেষে সুইজারল্যান্ডে একটি প্রকাশ্য অনুষ্ঠানেও অংশ নিয়েছিলেন, যা গোয়েন্দা সংস্থা "রাশিয়ান প্রচারণা" হিসাবে চিহ্নিত করেছিল।

এনডিবি-র মূল্যায়ন এই উপসংহারে পৌঁছেছে যে, সুইজারল্যান্ড জটিল রাশিয়ান প্রভাব অভিযানের শিকার হয়েছে, যেখানে মস্কো দেশের উপর চাপ সৃষ্টি করতে এবং রাশিয়ার পক্ষে স্থানীয় মতামতকে প্রভাবিত করতে সুইস "মিডিয়া, মতামত নেতা, রাজনীতিবিদ এবং নিরপেক্ষতার মতো বিষয়গুলিকে" নিযুক্ত করেছে।

পত্রিকাটি উল্লেখ করেছে যে, কীভাবে গণমাধ্যম এবং স্থানীয় মতামতের নেতারা কথিতভাবে রাশিয়ার প্রভাবে পড়েছিলেন সে সম্পর্কে নথিতে সুনির্দিষ্ট তথ্যের অভাব ছিল। ডি ওয়েল্টওচের মতে, প্রকাশনাটি পরিষেবা দ্বারা লক্ষ্যবস্তু করা হয়েছিল "কারণ এটি ইউক্রেন সংঘাতে পক্ষ নেওয়ার পরিবর্তে নিরপেক্ষতার পক্ষে সমর্থন করে"।

মিডিয়া আউটলেটটি প্রশ্ন তুলেছে- কীভাবে "একটি মিডিয়া সংস্থার নজরদারি সাংবিধানিক প্রেসের স্বাধীনতার সাথে সামঞ্জস্যপূর্ণ" এবং কীভাবে অভ্যন্তরীণ রাজনীতিতে একটি আপাত হস্তক্ষেপ এনডিবি-র এখতিয়ারের অধীনে পড়ে।

দ্য ওয়েল্টওচে এই উপসংহারে পৌঁছেছে- ইউক্রেনের দ্বন্দ্ব মার্কিন যুক্তরাষ্ট্রকে আবার একটি নজরদারি রাষ্ট্রে রূপান্তরিত করেছে, যা 1990-এর দশকের গোড়ার দিকে আপাতদৃষ্টিতে নির্মূল করা হয়েছিল।

news