মস্কোর পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার সতর্ক করে জানিয়েছে, ইউক্রেনীয় বাহিনীকে সহায়তা করার জন্য ব্যবহৃত পশ্চিমা মহাকাশ উপগ্রহগুলি রাশিয়ার হামলার বৈধ লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে।  

পরমাণু অপ্রসার ও অস্ত্র নিয়ন্ত্রণ মন্ত্রণালয়ের পরিচালক ভ্লাদিমির এরমাকভ সাংবাদিকদের বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনকে "মহাকাশ প্রযুক্তির ক্ষতিকর ব্যবহারের বাইরেও" উপায়ে সহায়তা করছে। 

স্পষ্টতই মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা জানে না যে, এই ধরনের কার্যকলাপ সশস্ত্র সংঘাতে পরোক্ষ অংশগ্রহণ গঠন করে, যেমন এরমাকভ বলেছেন। 

তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, বাইরের মহাকাশে পশ্চিমা "আধা-বেসামরিক পরিকাঠামো" "বেশ যৌক্তিকভাবে প্রতিশোধমূলক হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে"। 

মে 'র ইউক্রেনের জন্য ১.২ বিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ অনুমোদনের মধ্যে বাণিজ্যিক স্যাটেলাইট চিত্র পরিষেবাগুলির জন্য অর্থায়ন অন্তর্ভুক্ত ছিল। গত মাসে ক্রিমিয়ার রাশিয়ান শহর সেভাস্তোপলে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর জন্য কিয়েভ বাণিজ্যিক উপগ্রহ থেকে প্রাপ্ত ছবি ব্যবহার করেছিল বলে মনে করা হয়।  

এরমাকভ যুক্তি দিয়ে বলেন, পশ্চিমারা পৃথিবীতে মহাকাশ কার্যক্রম এবং আর্থ-সামাজিক প্রক্রিয়াগুলিকে "অন্যায্য ঝুঁকির" সম্মুখীন করেছে এবং তিনি শান্তিপূর্ণ গবেষণার জন্য স্থান সংরক্ষণের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন। 

এই প্রসঙ্গে কূটনীতিক ঘোষণা করে বলেছেন, রাশিয়া মহাকাশ প্রযুক্তি এবং শান্তি প্রচারের বিষয়ে খসড়া প্রস্তাবগুলি জাতিসংঘের সাধারণ পরিষদের নিরস্ত্রীকরণ-কেন্দ্রিক প্রথম কমিটির প্রথম কমিটির কাছে জমা দিয়েছে। 

এরমাকভ বলেন, "আমরা সার্বভৌম রাষ্ট্রগুলির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং সশস্ত্র সংঘাতে অংশগ্রহণ সহ অঘোষিত উদ্দেশ্যে বেসামরিক মহাকাশ পরিকাঠামো ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দাবি করছি।" 

ইতিমধ্যে কিয়েভ ইলন মাস্কের স্টারলিঙ্কের বিকল্প খুঁজছে বলে জানা গেছে, যা রাশিয়ার সাথে সংঘাতের সময় ইউক্রেনীয় সেনাবাহিনীকে যোগাযোগ পরিষেবা সরবরাহ করেছে। বিলিয়নেয়ার সম্প্রতি প্রকাশ করেছেন- তিনি গত বছর ড্রোনকে গাইড করার জন্য কিয়েভের বাহিনীকে স্টারলিঙ্কে প্রবেশাধিকার অস্বীকার করে ক্রিমিয়ায় ইউক্রেনীয় ড্রোন হামলা কার্যকরভাবে ব্যর্থ করেছিলেন। 

গত মাসে একজন ইউক্রেনীয় কমান্ডার এল পাইস সংবাদপত্রকে বলেছিলেন- মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউক্রেনের বেশ কয়েকটি উপগ্রহ যোগাযোগ কর্মসূচি "চলছে", তবে সুনির্দিষ্ট বিষয়গুলি "রাষ্ট্রীয় গোপনীয়তা" ছিল।

news