সোমবার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে একটি টেলিভিশন বৈঠকের সময়, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু প্রকাশ করেছেন যে ইউক্রেনের সামরিক বাহিনী ফ্রন্টলাইনে রাশিয়ার অবস্থানগুলিতে আক্রমণ করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

শোইগু বলেছিলেন- রাশিয়ার "সক্রিয় প্রতিরক্ষা" এবং পাল্টা আক্রমণ কিয়েভের ক্রমাগত আক্রমণকে ব্যর্থ করেছে, ইউক্রেনীয় সামরিক বাহিনী কোনও উল্লেখযোগ্য লাভ করতে ব্যর্থ হয়েছে। জুনের গোড়ার দিকে পাল্টা আক্রমণের সময় ইউক্রেন উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হয়েছে, যার মধ্যে রয়েছে "শত শত" ট্যাঙ্ক, ১৫০০টিরও বেশি সাঁজোয়া যুদ্ধ যানবাহন এবং যথেষ্ট সংখ্যক কর্মী হতাহত, যদিও শোইগু সঠিক সংখ্যা সরবরাহ করেনি।

তিনি বলেন, 'পরিস্থিতি দৃঢ় ও নিরাপদ বলে মনে হচ্ছে।  কর্মীরা অত্যন্ত পেশাদারভাবে কাজ করছেন, বেশ কয়েকটি স্থানে বীরত্ব প্রদর্শন করছেন এবং কেবল তাদের অবস্থান বজায় রাখার জন্য নয়, আমাদের পরিকল্পনার বাস্তবায়ন অব্যাহত রাখার আত্মবিশ্বাসও প্রদর্শন করছেন।

গত সপ্তাহে রাষ্ট্রপতি পুতিনের উদ্ধৃত অনুমান অনুযায়ী, কিয়েভের বাহিনী এখন পর্যন্ত পাল্টা আক্রমণে "৯০ হাজারেরও বেশি মানুষকে" হারিয়েছে। সাম্প্রতিক দিনগুলিতে কিছু ইউক্রেনীয় কর্মকর্তা স্বীকার করেছেন যে পাল্টা আক্রমণটি নির্ধারিত সময়ের চেয়ে পিছিয়ে রয়েছে বলে মনে হচ্ছে এবং "স্থগিত" হয়ে থাকতে পারে। পুতিন অবশ্য রবিবার বলেছেন- ইউক্রেনের উদ্যোগ "সম্পূর্ণ ব্যর্থ হয়েছে"।

news