রবিবার গভীর রাতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথোপকথনে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

সানচেজ "সমস্ত বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য গভীর উদ্বেগ এবং গাজার জনগণের কাছে পৌঁছানোর জন্য পর্যাপ্ত ও টেকসই মানবিক সহায়তার প্রয়োজনীয়তা" জানিয়েছিলেন। তিনি জোর দিয়ে বলেন, এর জন্য একটি মানবিক যুদ্ধবিরতি প্রয়োজন।

উপরন্তু তিনি ইসরায়েলের বিরুদ্ধে হামাসের আক্রমণ এবং "আন্তর্জাতিক ও মানবিক আইনের সীমার মধ্যে তাদের বিরুদ্ধে নিজেকে রক্ষা করার" তেল আবিবের অধিকারের নিন্দা পুনর্ব্যক্ত করেন।

নেতানিয়াহু রবিবার স্প্যানিশ, ফরাসি এবং ডাচ নেতাদের সাথে কথা বলেছেন। ফোনালাপে তিনি বলেন, "হামাসের বিরুদ্ধে ইসরায়েলের জয় সমগ্র বিশ্বের জন্য একটি জয় হবে" এবং ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মতে, "হামাসের বিরুদ্ধে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করার জন্য" তাদের প্রশংসা করেন।

চলতি সপ্তাহেই নেতানিয়াহুর ইসরায়েলে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। তবে, সানচেজের সঙ্গে কোনও বৈঠকের পরিকল্পনা ছিল না।

এই মাসের শুরুতে ফিলিস্তিনি-ইসরায়েলি সংঘাত বৃদ্ধির পর থেকে স্প্যানিশ নেতারা ইসরায়েলি প্রতিক্রিয়ার কিছু দিক যেমন বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করা এবং গাজা অবরোধের স্পষ্ট সমালোচনা করেছেন।

ইসরায়েলের প্রতিক্রিয়ার সমালোচনার জন্য, স্পেনে ইসরায়েলি দূতাবাস কিছু সরকারী মন্ত্রীকে "এই আইএসআইএস-এর মতো সন্ত্রাসবাদের সাথে নিজেদের যুক্ত করার" জন্য অভিযুক্ত করেছে। এর ফলে দুই দেশের মধ্যে জনসাধারণের মধ্যে কূটনৈতিক বিরোধ দেখা দেয়।

স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয় সুদূর-বাম জোট সরকারের সদস্যদের করা মন্তব্যের "নিন্দা" করার ইসরায়েলের অনুরোধ প্রত্যাখ্যান করেছে। পরিবর্তে, এটি ইসরায়েলকে মন্ত্রীদের বিরুদ্ধে মিথ্যা উত্যক্ত করার জন্য অভিযুক্ত করে এবং জোর দিয়ে বলে যে স্পেন একটি "পূর্ণ গণতন্ত্র", যার অর্থ রাজনীতিবিদরা তাদের রাজনৈতিক মতামত জানাতে স্বাধীন।

সানচেজ সপ্তাহান্তে কায়রো শান্তি শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলেন, যা কোনও চূড়ান্ত ফলাফল বা একীভূত বিবৃতি ছাড়াই শেষ হয়েছিল। তিনি ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির সঙ্গেও সাক্ষাৎ করেন, যাঁকে তিনি "সংঘাত হ্রাস এবং আঞ্চলিক সংকট এড়াতে তাঁর সমস্ত প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান।"

সানচেজ তার রবিবারের বিবৃতিতে উপসংহারে বলেছেন, "সংঘাতের একটি আঞ্চলিক বৃদ্ধি অবশ্যই এড়ানো উচিত"। আমাদের অবশ্যই দ্বি-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে একটি সুনির্দিষ্ট শান্তি সমাধান করতে হবে, যেখানে ইসরায়েল ও প্যালেস্টাইন শান্তি ও নিরাপত্তায় সহাবস্থান করবে। "

news