সুইডেনে বিনা বেতনে বিদ্যালয়ে শিক্ষাগ্রহণের ব্যবস্থাকে ব্যর্থতা ঘোষণা

সুইডেন সরকারের অর্থায়নে বেসরকারি খাতে পরিচালিত ‘ফ্রি স্কুল’ মডেল ব্যর্থ হওয়ায় ৩০ বছরের মধ্যে দেশটি সবচেয়ে বড় ধাক্কা খেল।

প্রতিবেদনে বলা হয়, সুইডেনের এই মডেলের স্কুল যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক পরিমণ্ডলেও প্রশংসা পেয়েছিল। এই মডেলের আদলে ডেভিড ক্যামেরনের সরকারের অধীনে যুক্তরাজ্যের সাবেক শিক্ষাসচিব মাইকেল গোভ শত শত ফ্রি স্কুল প্রতিষ্ঠা করেন।

কিন্তু গত কয়েক বছর ধরে এই মডেল সুইডেনে ভীষণভাবে সমালোচিত হচ্ছিল। এই শিক্ষাব্যবস্থায় বৈষম্য হচ্ছে বলে শিক্ষক ও অভিভাবকদের মধ্যে অসন্তোষ বাড়তে থাকে। এই অসন্তোষে দেশটির রাজনৈতিক নেতৃত্ব পরিবর্তনের হাওয়াও জোরালো হয়।

সুইডেনের মন্ত্রী বলেছেন, কতগুলো স্কুল এই সমস্যার সম্মুখীন হচ্ছে তার সংখ্যা তিনি জানেন না। তবে সমস্যাটি সিস্টেমের মধ্যেই রয়েছে। অনেকগুলো বিদ্যালয় এই সমস্যায় থাকাটাই বড় কথা নয়। কথা হচ্ছে, এই ব্যবস্থার কারণে সবকিছুই ব্যর্থ হচ্ছে।

সুইডেনের বিদ্যালয়বিষয়ক মন্ত্রী লোটা এডহম এ বিষয়ে একটি তদন্ত শুরু করেছেন। তিনি বলেছেন, সংস্কারের জন্য পরিকল্পনাটি পর্যালোচনা করা হবে। তিনি বলেন, মুনাফার কাছে উন্নত শিক্ষাব্যবস্থা ছেড়ে দেওয়া কোনোভাবেই সম্ভব নয়। বিনা মূল্যের যে বিদ্যালয়গুলো বিভিন্ন সময়ে নীতি মেনে চলেনি, তাদের জরিমানা করার পরিকল্পনার কথাও জানান লোটা এডহম। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news