আবারো গোয়েন্দা স্যাটেলাইট পাঠাবে উত্তর কোরিয়া

জাপানের গণমাধ্যম জানিয়েছে, বুধবার মধ্যরাতে মহাকাশের উদ্দেশে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া। বিষয়টি প্রতিবেশি হিসাবে জাপানকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে তারা। এ নিয়ে মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট পাঠানোর তৃতীয় প্রচেষ্টা চালাবে পিয়ংইয়ং। আর এবারের প্রচেষ্টাটি তারা চালাবে রাশিয়ার প্রযুক্তিগত সাহায্য নিয়ে।

জাপান বলেছে, তারা উত্তর কোরিয়াকে উৎক্ষেপণ থেকে বিরত রাখতে কাজ করছে বলে জানিয়েছে। কারণ এই উদ্যোগ জাতিসংঘের সিদ্ধান্ত-প্রস্তাবের লংঘন।

পিয়ংইয়ং এ বছরই স্যাটেলাইট উৎক্ষেপণ করতে গিয়ে দুইবার ব্যর্থ হয়েছে। জাপানের কোস্ট গার্ড বলেছে, পিয়ংইয়ং সমুদ্রের তিন এলাকা চিহ্নিত করেছে যেখানে রকেটের ধ্বংসাবশেষ পড়তে পারে। এর মধ্যে দুটি এলাকা কোরিয়া উপত্যকার পশ্চিমাংশে এবং আরেকটি এলাকা হলো ফিলিপাইনের লুজন দ্বীপের পূর্বে।

চলতি মাসের শুরুর দিকে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা জানিয়েছিল, পিয়ংইয়ং স্যাটেলাইট উৎক্ষেপণের আরেকটি প্রচেষ্টা চালাবে এবং এটি হবে আগের থেকে বেশি কার্যকর। কারণ, রাশিয়া থেকে প্রযুক্তি সহায়তা পাচ্ছে তারা। প্রযুক্তি সহায়তা তারা পাচ্ছে মস্কোকে ১০ ধাপে অস্ত্র সহায়তা দিয়ে; যা ইউক্রেন যুদ্ধে ব্যবহার করছে রাশিয়া।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news