রাশিয়ায় এক প্যাকেট কনডমের দাম ৩০০ রুবল, উপেক্ষা করতে বলল চার্চ

রুশ অর্থোডক্স চার্চের একজন মুখপাত্র বলেছেন, কনডমের দাম বেড়ে গেলেও তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তার মতে প্রথাগত যৌন নৈতিকতা রোগ এবং মৃত্যু থেকে সর্বোত্তম সুরক্ষা।

স্টেট ডুমার ডেপুটি সুলতান খামজায়েভ ফার্মেসিতে কনডমের দাম বেড়ে যাওয়ায় ফেডারেল অ্যান্টিট্রাস্ট এজেন্সির কাছে অভিযোগ করেছেন। রাশিয়ায় বিক্রি হওয়া প্রায় সব ব্র্যান্ডের কনডমই পশ্চিমা এবং স্ট্যান্ডার্ড থ্রি-প্যাক কনডম এখন ৩০০ রুবেল বা ৩.৩৯ মার্কিন ডলারে বিক্রি হচ্ছে।

খামজায়েভের অভিযোগের প্রতিক্রিয়া জানিয়ে মস্কো পিতৃতান্ত্রিক সমাজের মুখপাত্র ভাখতাং কিপশিডজে সাংবাদিকদের বলেছেন, এটি একটি ভয়ঙ্কর মিথ্যা যে গর্ভনিরোধক সহযোগিতা হল সুখের পথ। আসলে, গর্ভনিরোধকগুলির দাম বেশি বা কম হোক না কেন, এটি দুর্ভোগ এবং মৃত্যুর পথ।

রাশিয়ায় জনসংখ্যা বৃদ্ধির হার ব্যাপক হ্রাস পাওয়ায় অনেকে জন্মনিরোধক ব্যবহার থেকে দূরে থাকার পরামর্শ দিয়ে থাকেন। ভাখতাং কিপশিডজে বলেন, ভোক্তাবাদী সমাজ একটি মিথ্যা বিভ্রম তৈরি করে যে যৌন অস্বস্তি নিরাপদ হতে পারে। তিনি যৌন আচরণের বিস্তৃত মডেল ‘আত্ম-ধ্বংসাত্মক’ হিসাবে বর্ণনা করে বলেন, জন্মনিয়ন্ত্রণ সামগ্রী ব্যবহারের ক্ষেত্রে অন্য একজন ব্যক্তি লালসা চরিতার্থ করার জন্য পরিস্থিতিগত উপায় ব্যবহার করতে পারেন।

খামজায়েভ ককেশাসের দাগেস্তান প্রজাতন্ত্রের একজন সামাজিকভাবে রক্ষণশীল আইন প্রণেতা এবং ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির সদস্য। এই মাসের শুরুর দিকে, তিনি প্রস্তাব দিয়েছিলেন যে গর্ভপাত করতে চায় এমন নারীদের অর্থ প্রদান করা যায় যাতে তাদের অবাঞ্ছিত শিশুরা জনসংখ্যা বৃদ্ধিতে কাজে লাগতে পারে।

খামজায়েভের মতে, রাশিয়ার বাজারে ৯৫% কনডম বিদেশী কোম্পানির তৈরি। রুশ ন্যাশনাল ফার্মেসি অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক এলেনা নেভোলিনা কনডমের ক্রমবর্ধমান দামের জন্যে ইউরোপ থেকে উৎপাদন ও শিপিং খরচ বৃদ্ধি ও রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধে নিষেধাজ্ঞাকে দায়ী করেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news