আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ব্যাপারে বাইডেন নিশ্চিত নন

ডেমোক্রেটিক পার্টির ডোনারদের এক বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন আগামী বছর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি নির্বাচন না করেন তাহলে তিনিও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ব্যাপারে নিশ্চিত নন। 

বাইডেন সতর্ক করে বলেন, গণতন্ত্র ২০২৪ সালে আরও ঝুঁকিপূর্ণ এবং প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার সহযোগীরা গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে ‘ধ্বংস’ করতে চলেছে।

বাইডেন তার ডোনারদের বলেন, ট্রাম্প নিজেকে তার সমর্থকদের কাছে ‘প্রতিশোধ’ হিসাবে বর্ণনা করেছেন এবং দেশে ‘কীটপতঙ্গ’ নির্মূল করার প্রতিশ্রুতি দিয়েছেন। বাইডেন বলেন, আমাদের এটা করতে হবে, আমার কারণে নয়। ...যদি ট্রাম্প নির্বাচনে অংশ না নেন তাহলে আমি নিশ্চিত নই যে আমি অংশ নিচ্ছি। আমরা তাকে (ট্রাম্প) জিততে দিতে পারি না। 

তবে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প গত মঙ্গলবার ফক্স নিউজ চ্যানেলের শন হ্যানিটিকে প্রতিশ্রুতি দিয়ে বলেন, আগামীতে তিনি ক্ষমতায় গেলে কারো বিরুদ্ধে প্রতিশোধ হিসেবে ক্ষমতার অপব্যবহার করবেন না। ট্রাম্প বাইডেনকে ‘আমেরিকান গণতন্ত্রের ধ্বংসকারী’ হিসেবে অভিহিত করেন। ট্রাম্প বলেন আমি সীমান্ত বন্ধ করতে চাই তবে আমি স্বৈরশাসক নই। 

বাইডেনের প্রাক্তন প্রতিনিধি লিজ চেনি, ট্রাম্পকে ‘শক্তিশালী ভয়েস’ বলে অভিহিত করেছেন। 

news