কিয়েভে রুশ ক্ষেপণাস্ত্র হামলা, আহত ৫৩

রাত তিনটে নাগাদ কিয়েভে বিস্ফোরণের শব্দ শোনা যায়। এয়ার ডিফেন্স ব্যবস্থাকে সক্রিয় করা হয়। বেশ কিছুদিন শান্ত থাকার পর কিয়েভ আবার আক্রান্ত হলো। মোট ১০টি ব্যালেস্টিক ক্ষেপনাস্ত্র কিয়েভে আছড়ে পড়ে। আরো ১০টি ইউক্রেন বিমানবাহিনী গুলি করে ভূপাতিত করেছে। 

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, ‘রাশিয়া আবার প্রমাণ করলো, তারা অত্যন্ত জঘন্য দেশ। কারণ, তারা অত রাতে আবাসিক এলাকায় এবং এই শীতে বিদ্যুৎকেন্দ্র লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। রাশিয়াকে যোগ্য জবাব দেয়া হবে।

জেলেনস্কি বলেছেন, ‘ইউক্রেন যাতে বিদেশি সামরিক সহায়তা পায়, সেটা নিশ্চিত করাটা খুবই জরুরি।’ যুক্তরাষ্ট্রের কাছ থেকে সাহায্য পাওয়া নিয়ে অনিশ্চয়তার প্রেক্ষাপটে তিনি এই কথা বলেছেন।

জেলেনস্কি জানিয়েছেন, ‘আমরা আমাদের সামর্থ্য বাড়াবার চেষ্টা করছি। আমরা বেশ কয়েকটি চুক্তি করেছি। দ্রুত এইগুলো বাস্তবায়ন করতে চাই। বাইডেন জানিয়েছেন, তিনি ইউক্রেনকে আরো এয়ার ডিফেন্স সিস্টেম দেবেন। প্রতিটি এয়ার ডিফেন্স সিস্টেম ও ক্ষেপণাস্ত্র আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এটা আমাদের মানুষের জীবন বাঁচাবে। দেশকে বাঁচাবে।

জেলেনস্কি এখন নরওয়েতে রয়েছেন। তিনি সেখানে ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে ও সুইডেনের নেতাদের সঙ্গে কথা বলবেন। তারা যাতে ইউক্রেনকে আরো আর্থিক ও সামরিক সাহায্য করেন তার চেষ্টা করবেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news