ফুরিয়ে যাবে, জানালো পেন্টগন

 মার্কিন কংগ্রেস নতুন তহবিল অনুমোদন না করলে উল্লিখিত সময়ের পর ইউক্রেনকে আর অস্ত্র সরবরাহ করা যাবে না। পেন্টাগন এই প্রথম অর্থ ফুরিয়ে যাওয়ার বিষয়টি জানান দিলো। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, পেন্টাগন প্রধান মাইকেল ম্যাককর্ড বলেছেন ইউক্রেনের জন্য নতুন অস্ত্র সরবরাহ করতে সর্বশেষ ব্যয় হয়েছে ১.০৭ বিলিয়ন ডলার। 

বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনের সেনাপ্রধান জেনারেল ওলেকসান্দ্র তারনাভস্কি বলেছেন, সামরিক বাহিনীর প্রতিটি ইউনিট গোলাবারুদের অভাবে ভুগছে এবং শিগগিরই এই সমস্যার সমাধান না হলে অদূর ভবিষ্যতে কিয়েভের সামনে ‘বিরাট বিপদ’ আসবে।

গত প্রায় দু’বছরের যুদ্ধে উল্লেখযোগ্য কোনো সাফল্য অর্জন করতে না পারায় ইউক্রেনের সঙ্গে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব ও তার জেরে সহায়তার প্রবাহ অনিয়মিত হয়ে পড়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইউক্রেনকে চলতি ডিসেম্বর মাসে ৬ হাজার কোটি ডলার সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিল ইইউ, কিন্তু ইউরোপীয় এই জোটের সাম্প্রতিক বৈঠকে ভেটো ক্ষমতা প্রয়োগ করে সেই সহায়তা আটকে দিয়েছে হাঙ্গেরি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news