চার দশক পর প্রথমবার রুশ গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের লোকসান ৬.৭ বিলিয়ন ডলার

১৯৯০ সালের পর এই প্রথম রুশ গ্যাস কোম্পানি গ্যাজপ্রম নেট ক্ষতি করেছে রাজস্ব হ্রাসের কারণে। ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ শুরু হবার পর পশ্চিমা নিষেধাজ্ঞার চাপের কারণে গ্যাস রপ্তানি হ্রাস পায় কোম্পানিটির। 

গ্যাজপ্রমের এটি ২৫ বছরের মধ্যে প্রথম বার্ষিক ক্ষতি। ২০২২ সালে গ্যাজপ্রম ১৩.২ বিলিয়ন নিট লাভ করেছিল। তারপর ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ শুরু হবার পর পশ্চিমা নিষেধাজ্ঞা বাড়তে থাকে আর রপ্তানি কমতে থাকে গ্যাজপ্রমের। গত বছর গ্যাজপ্রমের আয় নেমে আসে ৯২ বিলিয়নে। এর আগের বছর গ্যাজপ্রমের আয় ছিল ১২৬ বিলিয়ন ডলার।

গ্যাজপ্রমের গ্যাস বিক্রয় থেকে রাজস্ব ৪০ শতাংশ কমে যাওয়ায় আয় হ্রাস পায় ৪৭.৪ বিলিয়ন ডলার। তেল ব্যবসা থেকে রাজস্ব ৪ শতাংশ বেড়ে যাওয়ায় আয় হয়েছে ৩৮ বিলিয়ন ডলার। পাওয়ার ইউটিলিটি ব্যবসায় বিক্রয় প্রায় ৯ শতাংশ বেড়ে ৬.৬ বিলিয়ন ডলার আয় হয়। 

এদিকে পুঁজিবাজারে গ্যাজপ্রমের শেয়ার ৪ শতাংশের বেশি কমেছে। 

এছাড়া নর্ড স্ট্রিম পাইপলাইন বিস্ফোরণে ইউরোপীয় ইউনিয়নের ঐতিহ্যবাহী বাজারে রুশ গ্যাস রপ্তানি হ্রাস পায়। পূর্বে ওই অঞ্চলে রাশিয়ার প্রধান গ্যাস রপ্তানি রুট ছিল।

রয়টার্সের হিসাব অনুযায়ী, গত বছর ইউরোপে গ্যাজপ্রমের প্রাকৃতিক গ্যাসের সরবরাহ ৫৫.৬ শতাংশ কমে ২৮.৩ বিলিয়ন ঘন মিটার হয়েছে। আন্তর্জাতিক শক্তি সংস্থার হিসেব অনুসারে ১৯৭০-এর দশকের শুরু থেকে রপ্তানির পর কোম্পানিটির আয় সর্বনিম্ন স্তরে নেমে এসেছে।

তবে গ্যাজপ্রম লোকসান মেটাতে ইতিমধ্যে চীনের অন্যতম বড় ক্রেতা হিসেবে আবির্ভূত হয়েছে। পাওয়ার অফ সাইবেরিয়া পাইপলাইনগুলি সম্পূর্ণরূপে চালু হলে চীনে রুশ গ্যাস সরবরাহের পরিমাণ বার্ষিক প্রায় ১০০ বিসিএম পৌঁছতে পারে। এবং তা হলে ইউরোপের বিকল্প গ্যাস বাজার হিসেবে চীন আবির্ভূত হবে। 

গ্যাজপ্রমের সিইও আলেক্সি মিলার বলেছেন ইইউ বাজার প্রতিস্থাপনের কৌশলের অংশ হিসাবে মধ্য এশিয়ার দেশগুলির সাথে তার কোম্পানি সহযোগিতা জোরদার করছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news