ইউক্রেনের ঋণদাতারা তাদের অর্থ ফেরত চায়: ডব্লিউএসজে

বিদেশী বন্ডহোল্ডাররা ২০২২ সালে রাশিয়ার সঙ্গে যুদ্ধ লাগার কারণে কিয়েভের কাছে ঋণ পরিশোধে বিরতি দিয়েছে, কিন্তু এখন তাদের তাদের ধৈর্য ফুরিয়ে গেছে। 

ওয়াল স্ট্রিট জার্নাল রোববার রিপোর্ট করেছে যে বিদেশী বন্ডহোল্ডারদের একটি দল ইউক্রেনকে আগামী বছরের মধ্যেই তার ঋণ পরিশোধ করতে বাধ্য করার জন্য পদক্ষেপ নিয়েছে। যদি তারা সফল হয়, কিয়েভকে শুধুমাত্র সুদ পরিশোধে প্রতি বছর ৫০০ মিলিয়ন ডলার দিতে হবে। 

ইউক্রেনকে ঋণ দেওয়ার মধ্যে বিভিন্ন গ্রুপ যেমন বিনিয়োগ জায়ান্ট ব্ল্যাকরক এবং পিমকো রয়েছে। ২০২২ সালে কিয়েভকে দুই বছরের জন্যে ঋণ পরিশোধ না করার সুযোগ দিয়েছিল। রাশিয়ার সঙ্গে এসময় ইউক্রেনের যুদ্ধ শেষ হয়ে যাবে বলে তারা ভেবেছিল। 

যুদ্ধের কোনো শেষ দেখা না যাওয়ায় ঋণদাতারা এখন ওয়েইল গটশাল এন্ড ম্যাঙ্গেস-এ আইনজীবী নিয়োগ করেছে এবং ইউক্রেনীয় কর্মকর্তাদের সাথে দেখা করার জন্য পিজেটি পার্টনারদের ব্যাংকারদের নিয়োগ করেছে এবং একটি চুক্তি করেছে যেখানে ইউক্রেন একটি উল্লেখযোগ্য অংশ পাওয়ার বিনিময়ে পরের বছর সুদের অর্থ প্রদান আবার শুরু করবে।

ইউক্রেনের ২০ বিলিয়ন ডলারের বকেয়া ইউরোবন্ড ছাড়াও দেশটির মোট ১৬১.৫ বিলিয়ন ডলারের বৈদেশিক ঋণ রয়েছে। 

বন্ডহোল্ডাররা আগস্টের মধ্যে কিয়েভের সাথে একটি চুক্তিতে ব্যর্থ হলে, ইউক্রেন ডিফল্ট হতে পারে। এটি দেশের ক্রেডিট রেটিংকে ক্ষতিগ্রস্ত করবে এবং ভবিষ্যতে আরও বেশি টাকা ধার নেওয়ার ক্ষমতা সীমিত করবে।

ইউক্রেনের কর্মকর্তারা আশা করছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা সরকারগুলি বন্ড হোল্ডারদের সাথে আলোচনার সময় তার পক্ষ নেবে। এই দেশগুলির একটি গ্রুপ ইতিমধ্যেই ইউক্রেনকে ২০২৭ সাল পর্যন্ত প্রায় ৪ বিলিয়ন মূল্যের ঋণের জন্য একটি ঋণ ছুটির প্রস্তাব দিয়েছে, এবং বন্ডহোল্ডারদের সাথে যেকোন চুক্তি হলে তাদের আগে ব্যক্তিগত ঋণদাতাদের ঋণ পরিশোধ করা হবে। 

ইউক্রেন ইতিমধ্যে সরকারি বিভাগগুলি খোলা রাখতে এবং রাষ্ট্রীয় কর্মচারীদের অর্থ প্রদানের জন্য বিদেশী সহায়তার উপর নির্ভর করে। দেশের সামরিক বাহিনী প্রায় সম্পূর্ণরূপে বিদেশী অর্থায়নের উপর নির্ভরশীল; কিয়েভ এবং পশ্চিমের কর্মকর্তারা রাশিয়ার সঙ্গে যুদ্ধে পরাজয়ের ভবিষ্যদ্বাণী করার পরও যুক্তরাষ্ট্র ৬১ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। এ সহায়তা থেকে অস্ত্র ক্রয়ে প্রায় ১৪ বিলিয়ন এবং নতুন ‘ক্ষমাযোগ্য ঋণ’ এর মধ্যে ৯ বিলিয়ন ডলার অন্তর্ভুক্ত রয়েছে।

 ওয়াল স্ট্রিট জার্নাল বলছে কিছু বন্ডহোল্ডার ইউক্রেনের ঋণ পরিশোধের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ’এর আটক রুশ সম্পদ ব্যবহারের পরামর্শ দিয়েছে। ২০২২ সাল থেকে আমেরিকান এবং ইউরোপীয় ব্যাঙ্কগুলিতে রুশ কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রায় ৩০০ বিলিয়ন ডলারের সম্পদ আটক রয়েছে। যুক্তরাষ্ট্র শুধুমাত্র গত মাসে তাদের বাজেয়াপ্ত করার অনুমতি দেওয়ার জন্য আইন পাস করেছে এবং ইউরোপে অনুরূপ কোনও আইনি ব্যবস্থা এখনো নেই। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news