রাশিয়ার পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে জার্মান সেনা কর্মকর্তার কারাদণ্ড

গুপ্তচরবৃত্তির দায়ে জার্মান সামরিক কর্মকর্তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ওই সেনা কর্মকর্তা নাম থমাস এইচ। তিনি জার্মান সেনাবাহিনীর ক্যাপ্টেন পদে কর্মরত ছিলেন।

থমাস সেনাবাহিনীর ক্রয় অফিসের ক্যাপ্টেন ছিলেন এবং সেসময় তিনি বার্লিনে রাশিয়ান দূতাবাসের সাথে যোগাযোগ করেন এবং গোপন সামরিক তথ্য তুলে দেন।

জার্মান পুলিশ গত বছরের আগস্ট মাসে তাকে কোবলেনজ শহরে গ্রেপ্তার করে এবং পরে তাকে অস্ত্র প্রশিক্ষণ সিস্টেম এবং বিমান প্রযুক্তির ছবি অন্যদের কাছে শেয়ার করার অভিযোগে অভিযুক্ত করা হয়।

অবশ্য ৫৪ বছর বয়সী থমাস এইচ সোমবার ডুসেলডর্ফের একটি আদালতে রাশিয়াকে তথ্য দেওয়ার কথা স্বীকারও করেন। তিনি বলেছেন, রাশিয়াকে তথ্য দেওয়াটা ছিল ‘নির্বোধ কাজ’ এবং তিনি তার কর্মের জন্য অনুতপ্ত। 

থমাস দাবি করেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ফলে পারমাণবিক যুদ্ধের ঝুঁকি সম্পর্কে উদ্বিগ্ন হওয়ার পরই তিনি রুশ দূতাবাসের সাথে যোগাযোগ করেছিলেন। 

প্রসিকিউটররা বলেছেন, অভিযুক্ত এই সেনা কর্মকর্তা বার্লিনে রাশিয়ান দূতাবাস এবং বনের কনস্যুলেটে নিজ উদ্যোগে গিয়েছিলেন এবং ‘নিজেকে রাশিয়ার সেবায় নিয়োজিত করার বিষয়ে প্রায় ক্রমাগতভাবে প্রস্তাব করেছিলেন। আর সংবেদনশীল সামরিক তথ্য সম্বলিত ফাইলের ছবি তুলে সেগুলো বনের কনস্যুলেট ভবনে লেটারবক্সের মাধ্যমে পাঠিয়েছেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news