রাফাহতে আইসিজে-র রায় না মানলে ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে ইইউ

ইইউ বলেছে, রাফাহ বিষয়ে আইসিজে-র রায় না মানলে ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী মাইকেল মার্টিন বলেন, তিনি এবং তার ইইউ সমকক্ষরা আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলতে ব্যর্থ হলে ইসরায়েলের উপর নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা সম্পর্কে একটি ‘গুরুত্বপূর্ণ’ আলোচনা করেছেন।

পলিটিকোকে মার্টিন বলেছেন, এই প্রথমবারের জন্য একটি ইইউ বৈঠকে, একটি বাস্তব উপায়ে, আমি নিষেধাজ্ঞা এবং ‘যদি কি’ বিষয়ে তা নিয়ে উল্লেখযোগ্য আলোচনা দেখেছি। ইউরোপীয় ইউনিয়ন রাফাহ শহরে তার সামরিক অভিযান অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিয়ে ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস (ওঈঔ) এর একটি রায় মেনে চলতে অস্বীকার করলে ইসরায়েলকে নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ে আলোচনা করছে।

মার্টিন বলেন, ইসরায়েল যদি আইসিজে-র রায় মেনে না নেয় তবে নিষেধাজ্ঞা-ভিত্তিক পদ্ধতির প্রয়োজনীয়তা প্রকাশ করে এমন লোকেদের মধ্যে কিছু দূরত্ব রয়েছে ... সেখানে বিভিন্ন দৃষ্টিভঙ্গির পরিপ্রেক্ষিতে কাউন্সিলের বৈঠকে চুক্তি করার জন্য একমত হতে হবে।

তবে মার্টিনকে উদ্ধৃত করে বলা হয়েছে যে ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা সম্মত হয়েছেন যে ইসরায়েলকে ‘সেই অস্থায়ী আদেশগুলি মেনে চলতে হবে... এবং রাফাতে তার সামরিক অভিযান বন্ধ করতে হবে,’ যদিও চারজন আইসিজে বিচারপতি যুক্তি দিয়েছিলেন যে এই রায়ের মূল অপারেটিভ ধারাটি ইসরায়েলকে অবিলম্বে বন্ধ করার প্রয়োজন নেই। সেখানে সমস্ত অপারেশন, বরং এটি বিশেষভাবে সামরিক অভিযানগুলি বন্ধ করে যা ফিলিস্তিনিদের ‘সম্পূর্ণ বা আংশিকভাবে শারীরিক ধ্বংস ডেকে আনতে পারে।’

ইসরায়েলের ওপর ইইউ নিষেধাজ্ঞা দিলে তা কি ধরনের হতে হবে তার কোনো বিশদ বিবরণ দেওয়া হয়নি। আইরিশ নিউজ আউটলেট আরটিই মার্টিনকে উদ্ধৃত করে বলেছে যে বেশ কয়েকজন পররাষ্ট্রমন্ত্রীও ইসরায়েলি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার সম্ভাবনা উত্থাপন করেছেন যারা সহিংস পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের সহায়তা এবং মদদ দিয়েছিল। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news