বারাণসী থেকে প্রিয়াঙ্কা লড়লে ২-৩ লাখ ভোটে হারতেন মোদি: রাহুল

প্রিয়াঙ্কা গান্ধী বারাণসী থেকে ভোটে লড়লে ২ থেকে ৩ লাখ ভোটে নরেন্দ্র মোদিকে হারাতেন বলে দাবি করলেন রাহুল গান্ধী। 
আনন্দবাজার জানায়, লোকসভা ভোটে রায়বরেলীতে রাহুল গান্ধীর জয় ও আমেথিতে বিজেপি’র স্মৃতি ইরানিকে হারিয়ে কংগ্রেসের কিশোরীলাল শর্মার জয়ের জন্য দুই লোকসভা কেন্দ্রের মানুষকে ধন্যবাদ জানাতে মঙ্গলবার রাহুল ও প্রিয়াঙ্কা রায়বেরেলি গিয়েছিলেন। বুধবার রাহুল কেরলের ওয়েনাড়ের মানুষকেও ধন্যবাদ জানাতে যাবেন।

রায়বেরেলি ও ওয়েনাড়, দুই লোকসভা কেন্দ্র থেকে জেতার পরে রাহুল কোনটি নিজের হাতে রাখবেন, আর কোনটি ছেড়ে দেবেন, তা এখনও স্পষ্ট করেননি। এর মধ্যে রাহুল যে আসন থেকে ইস্তফা দেবেন, সেখানকার উপনির্বাচনে প্রিয়াঙ্কাকে প্রার্থী করা হতে পারে বলে কংগ্রেস শিবিরে জল্পনা চলছে। 

লোকসভা ভোটের ফল নিয়ে রাহুল বলেন, আমেথি, রায়বেরেলিসহ উত্তরপ্রদেশ দেশকে রাস্তা দেখিয়েছে। 
তিনি বলেন, অযোধ্যাতেও বিজেপি হেরেছে। কারণ রামমন্দিরের অনুষ্ঠানে আম্বানী-আদানি, বলিউড, ক্রিকেটাররা হাজির থাকলেও গরিব, অনগ্রসরদের সেখানে ডাকা হয়নি। আদিবাসী মহিলা রাষ্ট্রপতিকেও ডাকা হয়নি। রাহুল বলেন, ‘‘বারাণসীতে নরেন্দ্র মোদি কোনও ক্রমে বেঁচে গিয়েছেন।’’ বারাণসীতে এবার মোদীর জয়ের ব্যবধান পাঁচ লাখ থেকে কমে দেড় লাখ হয়েছে। 

রাহুল মোদি সরকারের নতুন মন্ত্রিসভায় পীযূষ গয়াল, জে পি নড্ডা থেকে এইচ ডি কুমারস্বামী, শান্তনু ঠাকুরের মতো ২০ জনের নাম তুলে ধরেছেন, যাঁরা কোনও না কোনও রাজনৈতিক নেতার পুত্র বা কন্যা। একে ‘এনডিএ মন্ত্রিসভা’র বদলে, ‘এনডিএ পরিবারসভা’ আখ্যা দিয়ে রাহুল বলেন, ‘‘প্রজন্মের পর প্রজন্ম ধরে লড়াই, সেবা ও বলিদানের ঐতিহ্যকে ‘পরিবারবাদ’ বলা লোকেরা এখন ‘সরকারি পরিবার’কে ক্ষমতার দলিল বিলি করছে। কথায় ও কাজে এই ফারাককেই নরেন্দ্র মোদি বলে!’’ সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news