ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দেবে জি-৭

ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছেন জি-৭ এর নেতারা। এসব দেশে জব্দ করা রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে। বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত দেশের জোট বা জি-৭ এর তিন দিন ব্যাপী শীর্ষ সম্মেলনে প্রথম দিন এই সিদ্ধান্ত হয়। 

সম্মেলনের প্রথম দিন ইউক্রেন যুদ্ধ নিয়ে একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে জি-৭ এর সদস্য না হয়েও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আমন্ত্রণ জানানো হয়েছিল। 

বৈঠকে জোটটির সদস্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও আয়োজক ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিসহ  ফ্রান্স, জার্মানি, কানাডা, জাপান, যুক্তরাজ্যের সরকার বা রাষ্ট্রপ্রধানরাও উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন জোটটির অংশীদার ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কর্মকর্তারাও।

বৈঠক শেষে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি সাংবাদিকদের বলেন, চলতি বছরের শেষ নাগাদ ইউক্রেনকে অতিরিক্ত প্রায় পাঁচ হাজার কোটি ডলার আর্থিক সহায়তা দিতে আমরা রাজনৈতিকভাবে সম্মত হয়েছি।

জি-৭ এর এবারের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ ইতালির শহর  ফাসানোতে। বিশেষ বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে শহরের বিলাসবহুল বোরগো এগনাজিয়া রিসোর্টে।

২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর জি-৭ ভুক্ত দেশগুলোয় এখন পর্যন্ত প্রায় ৩০ হাজার কোটি ডলার সমমূল্যের রুশ তহবিল ও সম্পদ জব্দ করা হয়েছে। ঋণের সিদ্ধান্ত হওয়ার পর ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেন, এই ঋণ প্যাকেজে জি-৭ এর প্রতিটি দেশ অবদান রাখবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news