হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে না জড়াতে ইসরায়েলকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর পরামর্শ 

 বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিনকেন ইসরায়েলি কর্মকর্তাদের এই পরামর্শ দিয়েছেন। ব্লিঙ্কেন ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হ্যানেগবি এবং কৌশলগত বিষয়ক মন্ত্রী রন ডারমারের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। 

আসারক আল-আওয়াত জানিয়েছে, হামাস মিত্র লেবাননের হিজবুল্লাহরা ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলের অভ্যন্তরে প্রায় প্রতিদিনই রকেট ও ক্ষেপনাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে। হিজবুল্লাহর এই হামলার উদ্দেশ্য হলো গাজা উপত্যকা থেকে ইসরায়েলি সেনাদের তাড়ানো। 

গত মে মাসে রাফায় ইসরায়েলি অভিযান শুরু হওয়ার পর হিজবুল্লাহ দখলদার দেশটির বিরুদ্ধে হামলা জোরালো করে। সেটা আরো তীব্র হয় ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর কমান্ডার তালেব সামি আবদুল্লা নিহত হওয়ার পর। 

হিজবুল্লা নেতা হাসান নাসুরুল্লা বুধবার ইসরায়েলকে সতর্ক করে দিয়ে বলেছেন, পুরোদমে যুদ্ধ শুরু হলে ইসরায়েলের গভীরে হামলা চালানোর মতো অস্ত্র ও গোয়েন্দা সক্ষমতা হিজবুল্লাহর রয়েছে। 

ফিলিস্তিন ক্রোনিকলের এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার গাজা যুদ্ধের ২৫৯তম দিন অতিবাহিত হয়েছে। কিন্তু যুদ্ধ শুরুর ২৫০ দিনে হিজবুল্লাহ ইসরায়েলের অভ্যন্তরে ১১৯৪টি সামরিক অভিযান পরিচালনা করেছে। ১১৪টি সামরিক যান ধ্বংস করা হয়েছে, ১২২টি কমান্ড সেন্টার, ৪৯৩টি বাংকার এবং ৪০৯টি প্রযুক্তি খাত ধ্বংস করেছে হিজবুল্লাহরা। একইসঙ্গে ধ্বংস করা হয়েছে ৯৩০টি অবৈধ বসতি স্থাপনা ইউনিট, ৩টি সামরিক কারখানা, ৫০টি আর্টিলাটি পজিশন এবং ১০টি আয়রন ডোম। ভূপাতিত করেছে ইসরায়েলের ৭টি সামরিক ড্রোন। হিজবুল্লাহর হামলার কারণে ইসরায়েলের ৪৩টি বসতি শূন্য করতে হয়েছে। তাতে বাস্তুচ্যুত হয়েছে দুই লাখ ৩০ হাজার ইসরায়েলি।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news