পশ্চিম তীরকে গ্রাস করার ইসরায়েলি নীল নকশা প্রকাশ 

ইসরায়েলের চরমপন্থী মন্ত্রী বেজালেন স্মতরিচ তার সরকারের এই গোপন পরিকল্পনা ও কৌশল প্রকাশ করেছেন। গত ৯ জুন বসতিস্থাপনকারীদের নিয়ে এক গোপন বৈঠকে তিনি এটি প্রকাশ করেন। 

এ পরিকল্পনার লক্ষ্য হচ্ছে আনুষ্ঠানিকভাবে একীভূত না করেই অধিকৃত পশ্চিম তীরের শাসন ব্যবস্থাকে পুরোপুরি ঢেলে সাজানো, যার উদ্দেশ্য হল ফিলিস্তিনিদেরকে পুরোপুরি পদানত করে রাখা এবং দখলদারিত্বের নিয়ন্ত্রণ আরও সংহত ও কঠোর করা। 

নিউইয়র্ক টাইমস জানায়, পশ্চিম তীরে ইহুদীবাদী বসতি স্থাপনকারীদের নিয়ে গোপন বৈঠকে দেওয়া ভাষণে নেতানিয়াহুর মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা ও অর্থমন্ত্রী মন্ত্রী স্মতরিচ অধিকৃত অঞ্চলটি গ্রাস করার এ পরিকল্পনার কথা প্রকাশ করেন।  

আন্তর্জাতিক যাচাই-বাছাইয়ের পথ বন্ধ করতে স্মতরিচ তার পরিকল্পনায় দখলদারিত্ব ও একিভূত করার মাঝে এক ধরণের প্রতারণাপূর্ণ অস্পষ্টতা দাঁড় করানোর চেষ্টা করেছেন। 

প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সমর্থনে এ গোপন পরিকল্পনা কার্যকর করার চেষ্টা চলছে বলে উল্লেখ করে স্মতরিচ বলেছেন, তারা এর মাধ্যমে অধিকৃত পশ্চিম তীরের মর্যাদা সম্পর্কে সম্ভাব্য আলোচনাকে সরাসরি উপেক্ষা করছেন।

স্মতরিচ বলেন, এভাবেই অঞ্চলটি গ্রাস করা সহজ হবে। এভাবে গ্রাস করলে কেউ বলতে পারবে না যে আমরা অঞ্চলটিকে ইসরায়েলের সঙ্গে একীভূত করে নিয়েছি।

চরমপন্থী রিলিজিয়াস জায়নিজম পার্টির প্রধান স্মতরিচ বলেন, তার এই পরিকল্পনা লক্ষ্য হল অধিকৃত পশ্চিম তীরকে ‘বড় নাটকীয়’ পরিবর্তনের মাধ্যমে ফিলিস্তিনি রাষ্ট্রের অংশ হওয়া রোধ করা। তিনি একে ডিএনএ ব্যবস্থার পাল্টে দেওয়া বলে অভিহিত করেছেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news