লেবাননে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় আল-ফজর নেতা নিহত

ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মিত্র লেবাননের জামা ইসলামিয়ার নেতা আয়মান ঘোতমেহ নিহত হয়েছেন। সিরিয়া সীমান্ত থেকে ১০ কিলোমিটার দূরে লেবাননের ভূখণ্ডে আয়মানের গাড়ি লক্ষ্য করে ওই হামলা চালান হয়। লেবাননের একটি নিরাপত্তা সূত্র একথা জানিয়েছে। 

গত ৭ অক্টোবর হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায় প্রত্যেক দিন ইসরায়েলি সামরিক চৌকি ও ভূখণ্ডে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে লেবাননেরহিজবুল্লাহ ও তাদের মিত্ররা।

ইসরায়েল-লেবানন সীমান্ত এলাকায় এবারের এই সংঘাত ২০০৬ সালের ইসরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের চেয়েও ভয়াবহ আকার ধারণ করছে। নাম প্রকাশ না করার শর্তে লেবাননের ওই সূত্র ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছে, লেবাননের পশ্চিম বেকা অঞ্চলের খিয়ারা এলাকায় ঘোতমেহর গাড়িতে হামলা চালানো হয়।

লেবাননে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে ১৯৮২ সালে জামা ইসলামিয়ার সশস্ত্র শাখা আল-ফজর ফোর্স গঠন করে গোষ্ঠীটি। অতীতে হামাসের সাথে যৌথ অভিযানসহ ইসরায়েলের বিরুদ্ধে একাধিক হামলার দায় স্বীকার করেছে গোষ্ঠীটি। লেবাননে আল-ফজর ফোর্সের প্রায় ৫০০ পুরুষ সদস্য রয়েছে বলে ধারণা করা হয়। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news